রনির ‘দম’ সিনেমায় নায়ক চঞ্চল

মাঝে অনেকটা সময় বন্ধ থাকলেও সাম্প্রতিক সময়ে আবারও শুরু হয়েছে যৌথ প্রযোজনার সিনেমা নির্মাণ। গতকাল আরও একটি বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনার সিনেমার ঘোষণা দেওয়া হলো। ‘দম’ নামের এ সিনেমার প্রযোজক বাংলাদেশের আলফা আই ও চরকি এবং ভারতের এসভিএফ ফিল্মস। বানাবেন রেদওয়ান রনি। কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করবেন চঞ্চল চৌধুরী।

নির্মাতা রনি জানিয়েছেন, দম সিনেমাটি তৈরি হচ্ছে সত্য ঘটনা অবলম্বনে। সিনেমার ফার্স্টলুক পোস্টারে দেখা যাচ্ছে, চারপাশে পাহাড়, মরুভূমি আর তার মাঝে একটি গাধার সামনে হাঁটু গেড়ে বসে আছে একটি ছেলে। তার চোখ বাঁধা। ধারণা করা হচ্ছে, উন্নত জীবনের আশায় মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে পাড়ি দেওয়া প্রবাসীদের সংগ্রামের গল্পই ফুটে উঠবে দম সিনেমায়।

দম দিয়ে সাত বছর পর সিনেমা পরিচালনায় ফিরছেন রেদওয়ান রনি। সর্বশেষ ২০১৬ সালে তিনি বানিয়েছিলেন ‘আইসক্রিম’। এরপর আর চলচ্চিত্র নির্মাণে দেখা যায়নি তাঁকে। নতুন সিনেমা নিয়ে রনি বলেন, ‘সত্য ঘটনা আমাকে সব সময়ই অনুপ্রাণিত করে। অনেক বছর পর চলচ্চিত্র নির্মাণের ক্ষুধা মেটানোর জন্য এই গল্পটা আমাকে তাড়িত করছিল। সাধারণ মানুষের প্রচণ্ড মানসিক শক্তি তাকে যেকোনো ভয়ংকর বিপদ থেকে বাঁচিয়ে তুলতে পারে নিমেষেই। দম চলচ্চিত্রে এই গল্পটাই বলার চেষ্টা করছি।’

চঞ্চল চৌধুরী বলেন, ‘অনেক দিন ধরেই রনিকে বলছিলাম তুমি একটি সিনেমা বানাও। শেষ পর্যন্ত সে সিনেমা নির্মাণে ফিরেছে। এ সিনেমার গল্পটা যখন রনি আমাকে শোনায়, তখন হতবাক হয়ে গিয়েছিলাম। অসাধারণ একটা গল্প। আমার চরিত্রটা বেশ চ্যালেঞ্জের। সেই সঙ্গে অনেক আয়োজন ও বিগ ক্যানভাসের সিনেমা দম।’

সর্বশেষ গত বছর মেজবাউর রহমান সুমনের ‘হাওয়া’ সিনেমায় দেখা গেছে চঞ্চল চৌধুরীকে। এ ছাড়া মুক্তির অপেক্ষায় আছে পশ্চিমবঙ্গের ‘পদাতিক’ সিনেমাটি। কিংবদন্তি পরিচালক মৃণাল সেনের জীবনী নিয়ে পদাতিক নির্মাণ করেছেন সৃজিত মুখার্জি।

দম সিনেমায় চঞ্চল ছাড়া আর কারা অভিনয় করবেন, তা জানানো হয়নি। এখন চলছে চিত্রনাট্য লেখার কাজ। চিত্রনাট্য লিখছেন সৈয়দ আহমেদ শাওকী, নির্ঝর, রবিউল আলম রবি ও সাইফুল্লাহ রিয়াদ। ২০২৫ সালে মুক্তি পাবে দম।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

five + 6 =