রাওয়ালপিন্ডি টেস্ট: প্রথম দিন বৃষ্টিতে ভিজে পরিত্যক্ত

সালেক সুফী

পাকিস্তান বাংলাদেশ চলমান টেস্ট সিরিজের দ্বিতীয় টেস্টের প্রথম দিন বৃষ্টিতে ভিজে যাওয়ায় ম্যাচটি এখন চার দিনে সংক্ষিপ্ত হয়ে পড়েছে। পূর্বাভাস ইঙ্গিত দিচ্ছে বৃষ্টি বিঘ্ন ঘটাতে পারে চতুর্থ এবং পঞ্চম দিনের খেলা। প্রথম টেস্ট ১০ উইকেটে জিতে বাংলাদেশ কিন্তু সিরিজ জয়ের স্বর্ণালী সম্ভাবনা জাগিয়েছে। খেলা যত সংক্ষিপ্ত হবে পাকিস্তান তত জয়ের জন্য বেপরোয়া হয়ে উঠবে। বেপয়োরা দল ভুল ভ্রান্তি করবে। নিজেদের সেরাটা দুটি পারলে বাংলাদেশ হয়ত ২-০ সিরিজ জিতে বাংলাওয়াশ করতে পারবে।

প্রথম টেস্ট শোচনীয় পরাজয়ের পর স্তম্ভিত পাকিস্তান ক্রিকেট সমাজ। বাংলাদেশ বোলারদের কৃতিত্ব খাটো না করেই বলা যায় আনাড়ির মত দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করেছে পাকিস্তান। উঁচু মানের স্পিন আক্রমণের বিরুদ্ধে বাংলাদেশের সাম্প্রতিক দলের ব্যাটিং দুর্বলতা সর্বজন বিদিত। তাই বলে চার দিন ব্যাটিং স্বর্গ থাকা উইকেটে পঞ্চম দিন সকালে সাকিব মিরাজের স্পিন প্রলয় নৃত্য দেখালো সেটি পাকিস্তান ব্যাটম্যানদের আতংকিত করেছে। তার প্রভাব দ্বিতীয় টেস্টে থাকলে অবাক হবো না।

একাধিক ভুল করেছে পাকিস্তান। উইকেট পড়তে ভুল করে প্রথম সারির স্পিনার ছাড়া চার পেসার নিয়ে একাদশ নির্বাচন বুমেরাং হয়েছে। প্রথম ইনিংসে ৪৪৮/৬ ইনিংস ঘোষণা ঠিক হয়নি। ফ্লাট উইকেটে ভারসাম্যহীন বোলিং আক্রমণ কোনোভাবেই ২০ উইকেট নিয়ে ম্যাচ জয় করার মত ছিল না।

বাংলাদেশের ৫ জন ব্যাটসম্যান সাদমান, মোমিনুল, মুশফিক, লিটন, মিরাজ ব্যাটিং করে পাকিস্তানকে ম্যাচ থেকে ছুড়ে ফেলেছে। বাংলাদেশের নবীন ৩ পেসার পাকিস্তানের পেস বোলারদের থেকে উজ্জ্বল ছিল। বাংলাদেশ দুর্দান্ত ফিল্ডিং করেছে। মোট কথা সর্বক্ষেত্রে প্রাধান্য বজায় রেখে দাপুটে জয় পেয়েছে বাংলাদেশ। এই প্রেক্ষিতে অঘটন না ঘটলে বাংলাদেশ টেস্ট এবং ধবল ধোলাই অর্জন হতে পারে সিরিজের স্বাভাবিক পরিণতি। তবে কাজটি কিন্তু সহজ হবে না। কোমর কোষে লড়াই করবে পাকিস্তান নিজেদের আঙিনায় ভরাডুবি রক্ষা করতে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

fourteen − 13 =