রেইনড্যান্স চলচ্চিত্র উৎসবে সেরা নুহাশের ‘পেট কাটা ষ’

বিশ্বের অন্যতম মর্যাদাপূর্ণ ‘রেইনড্যান্স’ চলচ্চিত্র উৎসবের জুরি অ্যাওয়ার্ডসে সেরা আন্তর্জাতিক ফিচার ফিল্ম হয়েছে নুহাশ হুমায়ূন আন্থোলজি সিরিজ ‘পেট কাটা ষ’। রেইনড্যান্স উৎসব নিয়ে চলচ্চিত্রবিষয়ক মার্কিন সাময়িকী ভ্যারাইটির প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। রেইনড্যান্স স্বাধীন ধারার সিনেমার অন্যতম গুরুত্বপূর্ণ চলচ্চিত্র উৎসব। গত ২৫ অক্টোবর লন্ডনে শুরু হয়েছিল উৎসবের ৩১ তম আসর।

গুরুত্বপূর্ণ এই উৎসবে সেরার পুরস্কার পাওয়ায় উচ্ছ্বসিত নুহাশ। পুরস্কার জয়ের প্রতিক্রিয়ায় তিনি বলেন, ‘রেইনড্যান্স উৎসবের সেরা পুরস্কারে বাংলা নাম শুনতে পারা দারুণ ব্যাপার ছিল। রেইনড্যান্স প্রোগ্রাম ও বিচারকদের ধন্যবাদ।’

এবারের উৎসবে পারফরম্যান্সের জন্য সেরা ব্রিটিশ অভিনেতা হয়েছেন মাইকেল পিট, অভিষেক সিনেমা ‘দ্য ল্যান্ড উইদিন’–এর জন্য সেরা নির্মাতা হয়েছেন ফিসনিক ম্যাক্সভিল। এ ছাড়া আপন এন্ট্রির জন্য ডিসকভারি অ্যাওয়ার্ড পেয়েছেন দুই কাতালনিয়ান পরিচালক আলেহান্দ্রো রোহাস ও সেবাস্তিয়ান ভাসকুইজ। চেলসা গ্রিন, রব গ্রবম্যান ও ইডিভান গুজাজারার ‘উই আর গার্ডিয়ানস’ হয়েছে সেরা তথ্যচিত্র। সেরা সিনেমাটোগ্রাফির পুরস্কার পেয়েছেন ডেভিন ওয়াইটে।

গত বছর ওটিটি প্ল্যাটফর্ম চরকিতে মুক্তি পায় চার পর্বের অ্যান্থলজি সিরিজ ‘পেট কাটা ষ’। এই বিল্ডিংয়ে ‘মেয়ে নিষেধ’, ‘মিষ্টি কিছু’, ‘লোকে বলে’ ও ‘নিশির ডাক’ পর্বগুলো মুক্তির পর ব্যাপকভাবে প্রশংসিত হয়। সাধারণ দর্শক থেকে দেশি–বিদেশি নির্মাতা, অভিনয়শিল্পীরা হরর এ সিরিজটির তারিফ করেন। এর আগে আরেকটি মর্যাদাপূর্ণ উৎসব রটারড্যাম চলচ্চিত্র উৎসবের অফিশিয়াল মনোনয়ন পেয়েছিল ‘পেট কাটা ষ’। বহুল আলোচিত এই সিরিজে অভিনয় করেছেন আফজাল হোসেন, চঞ্চল চৌধুরী, কাজী নওশাবা আহমেদ, সোহেল মণ্ডল, শিরিন আক্তার শিলা, মোরশেদ মিশু প্রমুখ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

4 × 4 =