শিল্পকলায় নিথর মাহবুবের একক মূকাভিনয় প্রদর্শনী

আজ বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে সন্ধ্যা ৭টায় থাকছে নিথর মাহবুবের একক মূকাভিনয় প্রদর্শনী। বাংলাদেশের অন্যতম মূকাভিনয়ের দল ‘‌মাইম আর্ট’-এর প্রযোজনায় দেড় ঘণ্টার এ প্রদর্শনীতে নিথর মাহবুব তার জনপ্রিয় খণ্ড মূকাভিনয়গুলো প্রদর্শন করবেন। এর মধ্যে আছে ‘বাংলাদেশ’, ‘ইভটিজিং’, ‘অনুশোচনা’, ‘ওভার কনফিডেন্স’, ‘বোকার সার্কাস’, ‘আত্মঘাত’, ‘নারী নির্যাতন’।

এছাড়া সবার শেষে থাকছে নিথর মাহবুব আলোচিত পূর্ণাঙ্গ একক মূকাভিনয় প্রযোজনা ‘লাইফ ইজ বিউটিফুল’-এর প্রদর্শনী। এ আয়োজনের মূকাভিনয়গুলো রচনা করে নির্দেশনা দিয়েছেন শিল্পী নিজেই। মিউজিক করেছেন রূপসজ্জাকর শুভাশীষ দত্ত তন্ময়। নেপথ্যে কাজ করছেন ফয়সাল, টুটুল, অনিক ও রবিন।

পেশায় সাংবাদিক নিথর মাহবুব। বাংলাদেশের শিল্প-সংস্কৃতির অঙ্গনে মূকাভিনয় শিল্পী হিসেবে জনপ্রিয় তিনি। মঞ্চের পাশাপাশি বর্তমানে টিভি নাটকেও নিথর নিয়মিত অভিনয় করছেন। ছোটদের টিভি চ্যানেল দুরন্তের ‘দুরন্ত সময়’ অনুষ্ঠানে ‘মূকাকু’ চরিত্রে অভিনয়ের সুবাদে শিশু-কিশোরদের কাছে তিনি মূকাকু হিসেবে পরিচিতি পেয়েছেন।

নিথর মাহবুব বলেন, ‘করোনা পরিস্থিতিসহ নানা জটিলতার কারণে গত কয়েক বছর নাট্যশালার মঞ্চে বড় আকারে প্রদর্শনী করতে পারিনি। ঈদের আনন্দ শেষ হওয়ার পর আমার এ একক মূকাভিনয়ের মাধ্যমে দর্শক আবারো আনন্দে ফিরবে বলে আশা করছি। শিশু-কিশোররা মূকাভিনয় খুব পছন্দ করে। এটি তাদের ভাবনার জগৎকে প্রসারিত করে। তাই অভিভাবকদের বলব, আপনাদের সন্তানদের সঙ্গে নিয়ে মূকাভিনয় দেখতে আসুন।’

মূকাভিনয় অর্থ হচ্ছে মুখে শব্দ না করে বা সংলাপ ব্যবহার না করে শারীরিক বিভিন্ন অঙ্গভঙ্গির মাধ্যমে মনের ভাব প্রকাশ করা। নাট্যশিল্পের এক বিশেষ দিক হচ্ছে এ মূকাভিনয় । বস্তুর অস্তিত্ব না থাকা সত্ত্বেও বিভ্রমের মাধ্যমে অর্থাৎ দর্শকের চোখে বিভ্রম ঘটিয়ে সে বস্তুকে অস্তিত্বে নিয়ে আসার এক আকর্ষণীয় কৌশল হচ্ছে মূকাভিনয়।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

sixteen − eight =