শিল্পকলায় পদাতিক নাট্য সংসদের ‘পাকে বিপাকে’ মঞ্চস্থ হবে ১ মার্চ

শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে ১ মার্চ বুধবার সন্ধ্যা ৭টায় পদাতিক নাট্য সংসদ ‘পাকে বিপাকে’ নাটকটি মঞ্চস্থ করবে। এটি তাদের ৪৩তম প্রযোজনা। মনোজ মিত্রের রচনায় ও সঞ্জীব কুমার দের নির্দেশনায় এতে অভিনয়ে রয়েছেন, শাখাওয়াত হোসেন শিমুল, ইমরান খান, শরিফুল ইসলাম ও মৃত্তিকা রহমান। পোষাক-সৈয়দা শামছি আরা, আলো-ইকরাম সরকার, রুপসজ্জা-শুভাশিস দত্ত তন্ময়, মঞ্চ ব্যবস্থাপক-মমিনুল হক দিপু।

নিঝুম রাতে গ্রামের আল পথ ধরে কাঁপা গলায় গান গেয়ে এগিয়ে আসছে হাবলা জনার্দন। হঠাৎ তার আর্তচিৎকারে কেঁপে ওঠে বিলের চারধার। যেন বিষাক্ত সাপ দিয়েছে ছোবল। জনার্দন চিৎকার করে দৌঁড়ে ছুঁটে যায় এক লন্ঠনের আলো বরাবর যেখানে মুরিঝুড়ি দিয়ে বসে আছে একজন।

জনার্দন তার কাছে যতই সাহায্য চায় ফিরে তাকায় না সে বরং ইশারায় তাকে চলে যেতে বলে। হাবলা জনার্দন ইশারা বোঝেনা, সে ক্ষতের জ্বালায় গ্রামের জোয়ার্দার নবকৃষ্ণ বাবুর কুকীর্তির বয়ান ক্রমাগত পেশ করতে থাকে। এই নবকৃষ্ণের জন্যই তিন বছর লালন পালন করা গাই গরু আজ কসাইয়ের কাছে তুলে দিতে বাধ্য হয়েছে সে, নয়তো এই গরু নিজের বলে বাড়ি নিয়ে যেত নবকৃষ্ণ। এভাবেই ঘটনাক্রম এগিয়ে যায় নাটকের গল্প।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

seventeen − eleven =