শিল্পকলায় ১০ দিনব্যাপী সাংস্কৃতিক আয়োজন

প্রতিশ্রুতিশীল ভাওয়াইয়া, বাউল, প্রবীণ এবং শিশু-কিশোর শিল্পীদের বিকাশ ও প্রকাশের লক্ষ্যে ১০ দিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। ১ জুন থেকে শুরু হয়েছে এ আয়োজন। শুক্রবার আয়োজনের দ্বিতীয় দিনে একাডেমির জাতীয় সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে পরিবেশিত হয় দেশের গানের অনুষ্ঠান ‘প্রিয় দেশমাতৃকা’। ছিল বাউল গানের অনুষ্ঠান ‘অচিনপাখি’, চলচ্চিত্রের গান নিয়ে অনুষ্ঠান ‘সিনেমার গান’, পালাগান ও শিশু-কিশোরদের নিয়ে ‘নতুন যৌবনের দূত’, ভাওয়াইয়া গানের অনুষ্ঠান ‘মাটির সুর’সহ নানা আয়োজন।

আয়োজনের প্রথম দিন বৃহস্পতিবার সন্ধ্যায় ছিল পঞ্চকবির গান। বাংলা সাহিত্যে পঞ্চকবি কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম, দ্বিজেন্দ্রলাল রায়, রজনীকান্ত সেন ও অতুলপ্রসাদ সেনের গান নিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান।

এর আগে বৃহস্পতিবার অনুষ্ঠানের উদ্বোধনী আয়োজনে আলোচনা পর্বে বক্তব্য দেন সংগীতশিল্পী খায়রুল আনাম শাকিল ও অনিমা রায়। প্রতিশ্রুতিশীল শিল্পীদের নিয়ে শিল্পকলা একাডেমির এ আয়োজনের প্রশংসা করেন তাঁরা। একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী বলেন, ‘শিল্পকলা একাডেমি এক হাজারের বেশি শিল্পী তালিকাভুক্ত করেছে। শিল্পী ও শিল্পের বিকাশের লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি, যাতে আন্তর্জাতিক ক্ষেত্রেও আমরা তা ছড়িয়ে দিতে পারি।’

১০ দিনব্যাপী অনুষ্ঠানমালা চলবে ১১ জুন পর্যন্ত।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

13 − 2 =