শিল্পী সংঘের অন্তর্বর্তী সংস্কার কমিটি গঠন

বুধবার অন্তর্বর্তী সংস্কার কমিটি গঠন করেছে অভিনয় শিল্পী সংঘ। গত ১৮ সেপ্টেম্বর রাজধানীতে অনুষ্ঠিত হওয়া বিশেষ সাধারণ সভায় তারিক আনাম খানকে কমিটির প্রধান করা হয়। এদিন জানানো হয় কমিটিতে প্রধানের সঙ্গে থাকবেন আরও চারজন সদস্য। তবে কারা থাকবেন তা জানানো হয়নি।

আজ বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে সেই চারজন সদস্যের নাম জানানো হয়েছে, যারা কি না  নির্বাহী দায়িত্ব পালন করবেন। সেই তালিকায় রয়েছেন ওয়াহিদা মল্লিক জলি, জীতু আহসান, সাহানা রহমান সুমি এবং এ কে আজাদ সেতু।

সংস্কার কমিটি সমিতির নির্বাহী দায়িত্ব পালন করবেন আর অন্যদিকে দাপ্তরিক কাজগুলো করবেন বর্তমান কমিটি। পাশাপাশি তারা সংস্কার কমিটিকে সহযোগিতা করবে। নতুন এই সংস্কার কমিটির মেয়াদ চার মাস। আগামী চার মাসের মধ্যে সাধারণ সভার আয়োজন করতে হবে।

তারিক আনামকে প্রধান করে শিল্পী সংঘের ‘অন্তর্বর্তীকালীন সংস্কার কমিটি’ গঠনতারিক আনামকে প্রধান করে শিল্পী সংঘের ‘অন্তর্বর্তীকালীন সংস্কার কমিটি’ গঠন

সংস্কার কমিটির দেওয়া সুপারিশগুলো সাধারণ সভায় পাস হতে হবে। ওই সভা থেকেই পরবর্তী নির্বাচন কমিশন গঠন করে নির্বাচনের তারিখ ঘোষণা করা হবে বলে জানানো হয়। নির্বাচনের পর নির্বাচিত নতুন কমিটির কাছে বর্তমান কমিটি ক্ষমতা হস্তান্তর করবে।

৫ আগস্ট ছাত্র-জনতার অভ্যুত্থানের পর ছোট পর্দার শিল্পীদের সংগঠন অভিনয় শিল্পী সংঘের মধ্যে অস্থিরতা দেখা দেয়। ছাত্র-জনতার আন্দোলনে চুপ থাকা বা বিরোধিতা করাকে কেন্দ্র করে সংগঠনের কারও কারও বিষয়ে প্রশ্ন ওঠে। এসব নিয়ে সংগঠনের ভেতরে-বাইরে ক্ষোভ দেখা দেয়।

সেই জায়গা থেকে দৃশ্যমাধ্যম শিল্পীদের ব্যানারে সমিতির সদস্য, সদস্য নন, এমন অর্ধশতাধিক নাটকের শিল্পী সংগঠনটির সংস্কারের দাবি তুলে দুই দফা মিটিং করেন। সেই জায়গা থেকেই সমাধানের পথ খুঁজে বের করতে সংগঠনটির বিশেষ সাধারণ সভার আয়োজন করা হয় এবং অন্তর্বর্তী সংস্কার কমিটি গঠন করা হয়।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

twelve − 3 =