শুক্রবার শিল্পকলায় শিমুল মুস্তাফার একক আবৃত্তি

দেশের জনপ্রিয় আবৃত্তিশিল্পী শিমুল মুস্তাফা। তার ভাষায়, ‘আবৃত্তি কণ্ঠের শিল্প নয়, মস্তিষ্কের শিল্প’। আগামী শুক্রবার সন্ধ্যায় কবিতার আসর জমাবেন তিনি। পঞ্চমবারের মতো শিমুল মুস্তাফার একক আবৃত্তির আয়োজন করেছে বৈকুণ্ঠ আবৃত্তি একাডেমি। ‘যন্ত্রণার মেঘ বৃষ্টি ঝড়’ শীর্ষক একক আবৃত্তি অনুষ্ঠানটি শুক্রবার সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মঞ্চে অনুষ্ঠিত হবে।

আবৃত্তি অনুষ্ঠানটি নিয়ে জানতে চাইলে শিমুল মুস্তাফা বলেন, ‌‘‌কবিতা মানুষের কথা বলে, প্রকৃতির কথা বলে, মানবতার কথা বলে, শ্রেণী সংগ্রামের কথা বলে। সে কবিতাগুলোকে মানুষের মনে জায়গা করে দেয়ার নামই আবৃত্তি। তাই তো ৪২ বছর ধরে এ কাজ আমি করে চলেছি। আমি বিশ্বাস করি, আবৃত্তি মস্তিষ্কের একটা শিল্প, আমি কবিতা উপলব্ধি করি আর তা ভালোবেসেই পড়ি।’

আশির দশকের শুরুতে স্বৈরশাসকের বিরুদ্ধে আন্দোলনের সময় কবিতা আবৃত্তি ও থিয়েটার বেশ জনপ্রিয় হয়ে ওঠে। সে সময় থেকেই আবৃত্তিচর্চা শুরু করেন শিমুল মুস্তাফা। এরপর ধীরে ধীরে তিনি বেশ পরিচিত হয়ে ওঠেন। বর্তমানে তিনি এ দেশের একজন জনপ্রিয় আবৃত্তিকার হিসেবে সুপ্রতিষ্ঠিত। এ পর্যন্ত প্রায় ৪০টির বেশি আবৃত্তি অ্যালবাম প্রকাশ করেছেন তিনি। এছাড়া আবৃত্তি প্রশিক্ষক ও সংগঠক হিসেবে কাজ করছেন।

অনুষ্ঠানের সমন্বয়কারী নিপুণ নিয়ামত জানান, বৈকুণ্ঠের একদল উদ্যমী ও সাহসী তরুণ-তরুণীর পরিশ্রমের বিনিময়ে এ অনুষ্ঠান আয়োজন করতে পেরেছি পঞ্চমবারের মতো। এর সঙ্গে সম্পৃক্ত সবার গুচ্ছ গুচ্ছ প্রচেষ্টা ও অবদানের ফলেই অনুষ্ঠানটি সফলভাবে সম্পন্ন হবে আশা রাখি। যন্ত্রণার মেঘ বৃষ্টি ঝড়ে শিমুল মুস্তাফা মুক্তিযুদ্ধ, দ্রোহ, প্রেমসহ বিভিন্ন বিষয়ের কবিতা আবৃত্তি করবেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

2 − 2 =