সংগীতশিল্পী নকীব খানের জন্মদিন আজ

দেশের প্রথিতযশা সংগীতশিল্পী নকীব খান। ‘মন শুধু মন ছুঁয়েছে’, ‘এখন অনেক রাত’, ‘তুমি বললে’, ‘ভালো লাগে জোৎস্না’, ‘তোরে পুতুলের মতো করে সাজিয়ে’, ‘যদি লক্ষ্য থাকে অটুট’- এমন অসংখ্য গানের সুরকার তিনি। বহুমুখী প্রতিভার এ সংগীতশিল্পীর আজ জন্মদিন। ১৯৫৩ সালে আজকের এই দিনে (১৮ মার্চ) চট্টগ্রাম জেলার লোহাগাড়া উপজেলার চুনতি ইউনিয়নের এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন তিনি। নকীব খানের বাবার নাম আইয়ুব খান। তাদের তিন ভাইয়ের সবাই ব্যান্ড সংগীতের সঙ্গে যুক্ত। বড় ভাই সুরকার-গীতিকার জালাল উদ্দিন খান জিলস্নু এবং ছোট ভাই শাহবাজ খান পিলু ড্রামার, ভোকালিস্ট ও গীতিকার। কিশোর বয়সেই ব্যান্ড সংগীতের সঙ্গে জড়িয়ে পড়েন নকীব খান। ‘বালার্ক’ নামের একটি ব্যান্ডে গায়ক ও পিয়ানিস্ট হিসেবে তার প্রথম আত্মপ্রকাশ।

কিছুদিন গাওয়ার পর ‘বালার্ক’ ছেড়ে যোগ দেন ‘সোলস’-এ। ‘সোলস’ হলো স্বাধীনতা যুদ্ধের পর ১৯৭২ সালে সাহেদ উল আলমের নেতৃত্বে নতুন স্বপ্নে বিভোর কিছু তরুণের সমন্বয়ে গঠিত ‘সুরেলা’ নামের একটি অর্কেস্ট্রা দল। ১৯৭৪ সালে যার নাম পরিবর্তিত করে ‘সোলস’ রাখা হয়। সাজেদ, লুলু ও রনি তখন এর প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন। প্রখ্যাত শিল্পী তপন চৌধুরী ও আহমেদ নেওয়াজের পর অতি অল্প সময়ের মধ্যে ১৯৭৪ সালে ‘সোলস’-এ যোগ দেন নকীব খান। নকীব খান যোগ দেওয়ার পর নিজেদের সুর ও কথায় গান কম্পোজ শুরু হয়। ‘সোলস’-এর সঙ্গে কেটেছে প্রায় ১০ বছর। বাবা মারা যাওয়ার পর ব্যক্তিগত কারণে চট্টগ্রাম ছেড়ে ঢাকায় চলে আসেন নকীব খান এবং গড়ে তোলেন নিজের ব্যান্ড ‘রেনেসাঁ’।

১৯৮৫ সালে নকীব খান ‘সোলস’ ছেড়ে ঢাকায় আসার পর এই ব্যান্ড গঠন করেন। জন্মের তিন বছর পর ১৯৮৮ সালে দলটির প্রথম অ্যালবাম ‘রেনেসাঁ’ বাজারে আসে। প্রথম অ্যালবামে নিজেদের প্রতিভার কথা জানান দিতে সক্ষম হয় দলটি। ১৯৯৩ সালে ‘তৃতীয় বিশ্ব’ নামে দ্বিতীয়, ১৯৯৮ সালে ‘৭১-এর রেনেসাঁ’ নামে তৃতীয় এবং ২০০৪ সালে ‘একুশ শতকের রেনেসাঁ’ নামে চতুর্থ অ্যালবাম বাজারে আসে। ১৯৯৩ সালে নুসরাত খানের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন নকীব খান। বর্তমানে তিনি এক কন্যা ও পুত্র সন্তানের জনক।

পেশাগত জীবনে নকীব খান নেসলে বাংলাদেশ-এর কর্পোরেট বিষয়ক পরিচালক হিসেবে কর্মরত আছেন। এর আগে প্রায় আট বছর চাকরি জীবনের শুরুতে ফিলিপস বাংলাদেশ লিমিটেড এবং বিওসি বাংলাদেশ লিমিটেড-এ চাকরি করেন। এছাড়াও, তিনি মিউজিক কম্পোজার সোসাইটি বাংলাদেশ এর সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করছেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

5 × 3 =