বিশিষ্ট সঙ্গীতশিল্পী অনুপ ঘোষাল মারা গেছেন

বিশিষ্ট সঙ্গীতশিল্পী ও সুরকার ড. অনুপ ঘোষাল প্রয়াত। শুক্রবার শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে বয়স হয়েছিল ৭৮। শিল্পীর প্রয়াণে শোকপ্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

মায়ের উৎসাহেই মাত্র চার বছর বয়সে অনুপ ঘোষালের সঙ্গীতের তালিম শুরু হয়। শিল্পীর যখন ১৯ বছর বয়স, তখন সত্যজিৎ রায়ের নজরে পড়েন। ফলত ‘গুপী গাইন বাঘা বাইন’ (১৯৬৭)-এর মতো সিনেমা আর ‘দেখো রে নয়ন মেলে’, ‘ভূতের রাজা দিল বর’, ‘ও মন্ত্রীমশাই’য়ের মতো কালজয়ী গান।

১৯৮০ সালে মুক্তি পায় ‘হীরক রাজার দেশে’। ‘মোরা দুজনায় রাজার জামাই’, ‘আহা কী আনন্দ আকাশে বাতাসে’, ‘এসে হীরক দেশে’র মতো গান শোনা যায় অনুপ ঘোষালের কণ্ঠে। এই সিনেমার জন্যই সেরা জাতীয় পুরস্কার পান বাংলার শিল্পী। ‘সাগিনা মাহাতো’ ছবিতেও গান গেয়েছিলেন তিনি। নয়ের দশকে তৈরি সন্দীপ রায় পরিচালিত ‘গুপী বাঘা ফিরে এলো’ ছবিতেও তিনিই ছিলেন ‘গুপী’র কণ্ঠ।

দেবব্রত বিশ্বাসের কাছ থেকে রবীন্দ্রসঙ্গীতের শিক্ষা নিয়েছিলেন। মনিন্দ্রা চক্রবর্তীর কাছ থেকে শিক্ষা বিভিন্ন বাংলা গানের। তার নজরুলগীতিও শ্রোতাদের বিশেষ পছন্দের। হিউম্যানিটিজ নিয়ে আশুতোষ কলেজ থেকে গ্র্যাজুয়েশন করেন শিল্পী। পরে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ও পিএইচডি করেন। ২০১১ সালে উত্তরপাড়ার বিধায়ক নির্বাচিত হয়েছিলেন। সেই বছরই পশ্চিমবঙ্গ সরকার শিল্পীকে ‘নজরুল স্মৃতি পুরস্কার’ দেয়। ২০১৩ সালে ‘সঙ্গীত মহাসম্মান’ পান তিনি।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

twelve + 14 =