সত্যজিৎ রায়ের ‘প্রতিদ্বন্দ্বী’ কান ক্ল্যাসিকসে

কান চলচ্চিত্র উৎসবের ধ্রুপদি বিভাগ কান ক্ল্যাসিকসে জায়গা পেয়েছে সত্যজিৎ রায়ের ‘প্রতিদ্বন্দ্বী’। এজন্য দুর্লভ ছবিটির প্রিন্ট পুনরুদ্ধার করা হয়েছে। কানের ৭৫তম আসরে এর বিশেষ একটি প্রদর্শনী হবে। আগামী ১৭ মে শুরু হবে উৎসব। চলবে ২৮ মে পর্যন্ত।

আয়োজকরা জানিয়েছেন, এবারের  কান ক্ল্যাসিকসে সাম্মানিক দেশ ভারত। সেজন্য সত্যজিৎ রায়ের ‘প্রতিদ্বন্দ্বী’ নির্বাচন করেছেন তারা। ভারতের জাতীয় চলচ্চিত্র উন্নয়ন সংস্থা (এনএফডিসি) ছবিটি কানে পাঠাচ্ছে। কান ক্ল্যাসিকসে ভারত থেকে আরও আছে অরবিন্দ গোবিন্দ পরিচালিত ‘দ্য সার্কাস টেন্ট’ (১৯৭৮)। কানের বাণিজ্যিক শাখা মার্শে দ্যু ফিল্মও এবার সাম্মানিক দেশ হিসেবে ভারতকে বেছে নিয়েছে।

ভারত সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে জাতীয় চলচ্চিত্র ঐতিহ্য মিশন প্রকল্পের অংশ হিসেবে ‘প্রতিদ্বন্দ্বী’ পুনরুদ্ধার করা হয়েছে। এর ৩৫ মিলিমিটার ক্যামেরা নেগেটিভকে ফোরকে রেজোল্যুশনে স্ক্যান করেছে সংশ্লিষ্টরা। মূল ৩৫ মিমি সাউন্ড নেগেটিভ সরবরাহ করেছেন ছবিটির প্রযোজক পূর্ণিমা দত্ত। যদিও নেগেটিভের কিছু অংশ ক্ষতিগ্রস্ত হয়েছে। এ কারণে ৩৫ মিমি রিলিজ প্রিন্ট থেকে সেসব স্ক্যান করা হয়েছে। মুম্বাইয়ের প্রাইম ফোকাস টেকনোলজিস পুনরুদ্ধার প্রক্রিয়া বাস্তবায়ন করেছে। গ্রেডিং তত্ত্বাবধান করেছেন ভারতীয় চিত্রগ্রাহক সুদীপ চ্যাটার্জি। ন্যাশনাল ফিল্ম আর্কাইভ অব ইন্ডিয়ায় সংরক্ষিত রয়েছে এটি।

সুনীল গঙ্গোপাধ্যায়ের উপন্যাস অবলম্বনে নির্মিত বাংলা ছবি ‘প্রতিদ্বন্দ্বী’ মুক্তি পায় ১৯৭০ সালে। এর ব্যাপ্তি ১ ঘণ্টা ৪৯ মিনিট। এটি সত্যজিত রায়ের কলকাতা ট্রিলজির প্রথম ছবি। এর গল্প সিদ্ধার্থ নামের একজন শিক্ষিত মধ্যবিত্তকে কেন্দ্র করে, যিনি সামাজিক অস্থিরতায় হিমশিম খান তিনি। ব্যাপক দুর্নীতি এবং বেকারত্বের মাঝে বিপ্লবী কর্মী ভাই কিংবা ক্যারিয়ারে ডুবে থাকা বোনের সঙ্গে তাল মেলাতে পারেন না লোকটি। ফটো-নেগেটিভ ফ্ল্যাশব্যাকের মতো কৌশল নিয়ে নিরীক্ষার জন্য কালজয়ী হয়ে আছে সত্যজিৎ রায়ের ছবিটি।

ছবিটিতে সিদ্ধার্থ চরিত্রে অভিনয় করেছেন ধৃতিমান চট্টোপাধ্যায়। তার বিপরীতে কেয়া চরিত্রে ছিলেন জয়শ্রী রায়। তিনি বাংলাদেশের দর্শকদের কাছে জয়শ্রী কবির নামে পরিচিত। আলমগীর কবিরের পরিচালনায় ‘সূর্য কন্যা’ ছবিতে অভিনয়ের জন্য বাংলাদেশে আসেন তিনি। এরপর তারা বিয়ে করেন। আলমগীর কবিরের পরিচালনায় ‘সীমানা পেরিয়ে’ (১৯৭৭), রূপালী সৈকতে (১৯৭৯) এবং মোহনা (১৯৮২) ছবিতে অভিনয় করেছেন জয়শ্রী রায়।আলমগীর কবিরের সঙ্গে বিয়েবিচ্ছেদের পর তিনি কলকাতায় ফিরে যান। একমাত্র সন্তান লেনিন সৌরভ কবিরকে নিয়ে জয়শ্রী রায় এখন লন্ডনে থাকেন।

বাংলা ট্রিবিউন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

ten + 12 =