সম্মাননা পাচ্ছেন আতাউর রহমান

আজ বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের প্রতিষ্ঠাবার্ষিকী। এ উপলক্ষে সংগঠনটি আয়োজন করছে নাট্যনির্মাণ, পদক প্রদান ও সাংস্কৃতিক অনুষ্ঠানের। বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল হলে অনুষ্ঠান শুরু হবে আজ বিকেল ৪টায়। অনুষ্ঠানে প্রথমবারের মতো গ্রুপ থিয়েটার সম্মাননা দেওয়া হবে মঞ্চসারথি আতাউর রহমানকে।

প্রায় পঞ্চাশের বেশি নাট্যদলের মধ্যে নতুন নাটকের পাণ্ডুলিপি বিতরণ দিয়ে শুরু হবে নাট্যনির্মাণ পর্ব। প্রশিক্ষক-নির্দেশক, অভিনেতা-অভিনেত্রী-কলাকুশলীদের অংশগ্রহণে পরিচালিত হবে এ কার্যক্রম। এরপর পাঁচ শতাধিক নাট্যকর্মী ও উপস্থিত দর্শকের প্রদীপ প্রজ্বালনের মধ্য দিয়ে ‘অবহেলায় মৃত্যু আর নয়’ স্লোগানে সংহতি প্রকাশ করা হবে ফিলিস্তিনিদের প্রতি।

সাংস্কৃতিক পর্বে সম্মাননা দেওয়া হবে আতাউর রহমানকে। গ্রুপ থিয়েটার ফেডারেশনের প্রচার সম্পাদক মাসুদ আলম বাবু জানিয়েছেন, এবারই প্রথম গ্রুপ থিয়েটার ফেডারেশন সম্মাননা দেওয়া হচ্ছে। বাংলাদেশের মঞ্চনাট্য আন্দোলনের অন্যতম পথিকৃৎ আতাউর রহমানকে সম্মানিত করা হবে এ বছর।

সাংস্কৃতিক পর্বেও রয়েছে যুদ্ধবিরোধী আয়োজন। রয়েছে সমবেত জাতীয় সংগীত, গণসংগীত ‘আজ যত যুদ্ধবাজদের হানা’, ‘ইতিহাস জানো তুমি আমরা’ গানের সঙ্গে দেশাত্মবোধক ড্যান্স কোরিওগ্রাফি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাট্য সংসদের পরিবেশনায় ‘সিদ্ধান্ত’ নাটকের মঞ্চায়ন। রচনা ও নির্দেশনায় এসহান খান উপল।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

twelve − 11 =