সম্মাননা পাচ্ছেন লিলি ইসলাম ও এনামুল কবির

‘করিস নে লাজ, করিস নে ভয়, আপনাকে তুই করে নে জয়—’ রবীন্দ্রনাথের এই অমিয় বাণী সামনে নিয়ে শুরু হতে যাচ্ছে ৩৪তম জাতীয় রবীন্দ্রসংগীত উৎসব। ১২-১৩ মে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে (সেগুনবাগিচা) অনুষ্ঠিত হবে এবারের উৎসব। সংগীতে অবদানের স্বীকৃতি হিসেবে এবারের উৎসবে সম্মাননা দেওয়া হবে দুই গুণী শিল্পীকে। তাঁরা হলেন হাওয়াইয়ান গিটারশিল্পী এনামুল কবির ও রবীন্দ্রসংগীতশিল্পী লিলি ইসলাম। থাকবে রবীন্দ্রনাথের গান ও কবিতা ঘিরে নানা আয়োজন।

উৎসবের বিস্তারিত তুলে ধরতে গতকাল জাতীয় প্রেসক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া মিলনায়তনে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সম্মেলনে উপস্থিত থেকে উৎসব ও সংস্থার ভবিষ্যৎ পরিকল্পনা তুলে ধরেন সংস্থার নির্বাহী সভাপতি আমিনা আহমেদ। অস্ট্রেলিয়া থেকে ভার্চুয়ালি অংশ নেন সংস্থার সভাপতি ও কণ্ঠশিল্পী তপন মাহমুদ। সংস্থার বর্তমান পরিস্থিতি ও ভবিষ্যৎ পরিকল্পনা সবিস্তারে তুলে ধরে বক্তব্য দেন সাধারণ সম্পাদক ও কণ্ঠশিল্পী পীযূষ বড়ুয়া। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন কণ্ঠশিল্পী ও সংস্থার আজীবন সদস্য রফিকুল আলম, তানজিমা তমা, অনিকেত আচার্য, কনক খান, আবদুর রশিদ, রিফাত জামাল, শর্মিলা চক্রবর্তী, আহমাদ মায়া আখতারী, জাফর আহমেদ, নির্ঝর চৌধুরীসহ অনেকে।

৩৪তম উৎসবের উদ্বোধন হবে ১২ মে সকাল ১০টায়। উদ্বোধন করবেন জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। অনুষ্ঠানের সূচনা হবে প্রথা অনুযায়ী তিনটি কোরাসের মধ্য দিয়ে। এরপর দেওয়া হবে গুণীজন সম্মাননা। দুই গুণীর হাতে সম্মাননা তুলে দেবেন উৎসবের প্রধান অতিথি। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন সংস্থার নির্বাহী সভাপতি আমিনা আহমেদ।

সকালে উদ্বোধনী আয়োজন শেষে একই দিন বিকেল ৫টায় বসবে সাংস্কৃতিক পসরা। এরপর শনিবার (১৩ মে) বিকেল ৫টা থেকে শুরু হবে সমাপনী আয়োজন।

দুই দিনব্যাপী উৎসবটি সবার জন্য উন্মুক্ত থাকবে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

fourteen − 5 =