সরকারি অনুদানের চলচ্চিত্র বাছাই শুরু

২০২৩-২৪ অর্থবছরে সরকারি অনুদানের চলচ্চিত্র বাছাই প্রক্রিয়া শুরু হয়েছে। বৃহস্পতিবার বিকেলে সচিবালয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সভাকক্ষে এ কার্যক্রমের উদ্বোধন করেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সরকারি অনুদান দেওয়ার জন্য স্বচ্ছতা ও সর্বোচ্চ পেশাদারত্বের সঙ্গে চলচ্চিত্র বাছাইয়ের কার্যক্রম শুরু হয়েছে। এ লক্ষ্যে প্রথমবারের মতো অনুদানের স্ক্রিপ্ট বাছাই কমিটির সামনে প্রস্তাবিত চলচ্চিত্রগুলোকে পাওয়ার পয়েন্টে উপস্থাপন করা হচ্ছে। ২০২৩-২৪ অর্থবছরে অনুদানপ্রাপ্তির জন্য আবেদন করা মোট ১৯৫টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রের মধ্য থেকে প্রাথমিকভাবে বাছাই করা ৪৫টি চলচ্চিত্র নিয়ে এই প্রক্রিয়া শুরু হয়। এ সময় চলচ্চিত্র অনুদান কমিটির সদস্যরাও পর্যবেক্ষক হিসেবে উপস্থিত ছিলেন।

তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী বলেন, ‘স্বচ্ছতা ও সর্বোচ্চ পেশাদারত্বের সঙ্গে সরকারি অনুদানের চলচ্চিত্র বাছাই করা হবে। পেশাদারত্ব নিশ্চিত করতে স্বচ্ছ ও জবাবদিহিমূলক প্রক্রিয়ায় চলচ্চিত্র নির্মাণের জন্য অনুদান প্রদানে সরকার সচেষ্ট। চলচ্চিত্রসংশ্লিষ্ট দক্ষ ও অভিজ্ঞ ব্যক্তিরা যাতে অনুদানের জন্য বাছাই প্রক্রিয়ায় যুক্ত হতে পারেন, সরকার সেটিও নিশ্চিত করতে চায়। বাছাই কমিটির সদস্যরা আন্তর্জাতিকভাবে প্রচলিত বিভিন্ন মানদণ্ডের ওপর ভিত্তি করে আলাদা আলাদাভাবে নম্বর দিয়েছেন। সর্বোচ্চ নিরপেক্ষতা ও স্বচ্ছতা নিশ্চিত করার স্বার্থে এ ধরনের পদক্ষেপ নেওয়া হয়েছে।’

অনুদানের চলচ্চিত্র বাছাই কার্যক্রমের উদ্বোধনী আয়োজনে আরও উপস্থিত ছিলেন সম্প্রচার মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার, যুগ্ম সচিব মো. কাউসার আহাম্মদ, উপসচিব মো. সাইফুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন, ফিল্ম অ্যান্ড ফটোগ্রাফি বিভাগের সহকারী অধ্যাপক রিফফাত ফেরদৌস, নির্মাতা মুশফিকুর রহমান গুলজার, অভিনেত্রী ফাল্গুনী হামিদ ও আফসানা মিমি, অনুদান কমিটির সদস্য অধ্যাপক ড. আবু জাফর মো. শফিউল আলম ভূঁইয়া, অধ্যাপক ও অভিনেত্রী ওয়াহিদা মল্লিক জলি, সহযোগী অধ্যাপক ও চলচ্চিত্র নির্মাতা মতিন রহমান, পরিচালক সমিতির সভাপতি কাজী হায়াৎ প্রমুখ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

twelve + nineteen =