সাকিবকে নিয়ে এতো টানা হেঁচড়া কেন?

সালেক সুফী: ইদানিং বাংলাদেশের বিশ্বসেরা চৌকষ ক্রিকেটার সাকিব আল হাসানকে নিয়ে মিডিয়ায় যত আলোচনা হয় মেসি বা রোনালডোকে নিয়েও সেই মাত্রায় ওদের দেশে হয় না। বিতর্ক ওর পিছু ছাড়ে না। সুপারস্টারদের ব্যাক্তিগত জীবন বলে কিছু থাকে না, যতদিন পাদপ্রদীপের আলোয় থাকে। তবে ভারত উপমহাদেশে তারকার ফর্ম কমে গেলেই অনেক বিতর্ক সমালোচনা শুরু হয়ে যায়। সাকিব সব ফরম্যাটে খেলবে কিনা বা কোন ফরম্যাটে খেলবে এটি বেছে নেওয়ার অধিকার অন্নান্ন সবার মতো ওর জন্য সংরক্ষিত। তাই ও যদি কোনো ফরম্যাটে খেলতে অনাগ্রহী হয় সেটিকে বিশাল করে দেখার কিছু নাই। দুনিয়াতে কেউ চিরদিন কোনো কিছুর জন্যই অপরিহার্য থাকে না।

প্রসঙ্গটি আসলো বাংলাদেশ তিন ফরম্যাটের ক্রিকেট খেলতে দক্ষিণ আফ্রিকা যাবে। সূচিটির টেস্ট ক্রিকেট দুটি আসন্ন আইপিএল সুচির সঙ্গে সাংঘর্ষিক। সাকিব বরাবরের মতো এবারের আইপিএল খেলার কথা ছিল। কিন্তু কোনো ফ্রাঞ্চাইজি ওকে নেওয়ার আগ্রহ প্রকাশ না করে পরিস্থিতি পাল্টে গাছে। বাংলাদেশ টেস্ট ক্রিকেট খেলে কালেভদ্রে।  ক্রিকেটের এই কুলিং ফরম্যাটে বাংলাদেশ এখনো পায়ের নিচে মাটি খুঁজে পাচ্ছে না। ওয়ান ইন থ্রি খেলোয়াড় সাকিব তাই অটোমেটিক চয়েস। এখন ও যদি ব্যাক্তিগত কারণে না খেলতে চায় কার কি বলার আছে। তবে যদি সাকিব দেশের হয়ে সব ফরম্যাটে খেলার জন্য চুক্তিবদ্ধ হয়ে থাকে তাহলে ভিন্ন কথা।

সচেতন যে কেউ স্বীকার করতে দ্বিধা করবে না সাকিব আল হাসান বাংলাদেশের  এযাবৎ খেলা সেরা ক্রিকেটার।  সব ফরম্যাটেই মানিয়ে নেয়া ক্রিকেটার ক্যারিয়ারে তুঙ্গে এখন। এরপর জাগতিক নিয়মেই ধীরে ধীরে ক্ষয়িষ্ণুতার পর্যায়ে চলে যায়। ব্রাডম্যান, সোবার্স, গাভাস্কার, টেন্ডুলকার, লারা, ওয়াসিম আকরাম,  শেন ওয়ার্ন সবাইকেই এই চক্র পেরুতে হয়েছে। সাকিব বা অন্য কেউ জাগতিক এই নিয়মের বাইরে নয়।

তবে আন্তর্জাতিক ক্রিকেটে যেহেতু বাংলাদেশের সাফল্য সীমিত। যা কিছু সাফল্য তাও বিশেষত ওডিআই ক্রিকেটে। টেস্ট এবং টি২০ সাফল্য মামুলি। তাই সাকিব এখনো সব ফরম্যাটে অটোমেটিক চয়েস।এটি সবার মতো সাকিব নিঃসন্দেহে অনুভব করে।  তবে বয়স, সামাজিক, পারিবারিক জীবন সম্পৃক্ততা এখন হয়তো পরিস্থিতি পাল্টে দিয়েছে। নিউ জিল্যান্ড বা দক্ষিণ আফ্রিকার মতো শক্তিশালী প্রতিদ্বন্দ্বীর বিরুদ্ধে খেলার জন্য যে মানসিক, শারীরিক প্রস্তুতি দরকার হয়তো সেটি নেওয়ার মতো মানসিকতা ওর নেই।

আফগানিস্তানের সঙ্গে গুরুত্বপূর্ণ টি২০ সিরিজ শুরু হচ্ছে। বাংলাদেশের সাফল্য অনেকটাই সাকিবের চৌকষ নৈপুণ্যের উপর নির্ভর করবে। ওদিকে দক্ষিণ আফ্রিকার সফর দুয়ারে কড়া নাড়ছে। সাকিবের উচিত অন্য কেউ পানি ঘোলা করার আগেই লুকোচুরি না করে পরিষ্কার বলে দেয়া খেলবে কি খেলবে না।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

one + 4 =