সাকিবের ভালো ব্যাটিং জয়ের জন্য অপর্যাপ্ত হলো

সালেক সুফী: নিউ জিল্যান্ডের  বিশাল  স্কোর তাড়া করে সিরিজে প্রথম বার ভালো ব্যাটিং করেছে সাকিব অনুপ্রাণিত বাংলাদেশ ( ১৬০/৭)। কিন্তু নখদন্তহীন বোলিং আগেই স্বাগতিক  দলকে ২০৮/৫ রান চূড়ায় পৌঁছে দেওয়ায় ৪৮ রানের বিশাল ব্যাবধানে পরাজয় মেনে নিতে হয় বাংলাদেশকে। বহুদিন পর ছন্দ ফিরে পাওয়া সাকিব ৪০ বলে ম্যাচের সর্বোচ্চ ৭০ রান করলেও মিডল অর্ডার ব্যাটিং ব্যর্থতায় ম্যাচ আর টুর্নামেন্ট থেকে ছিটকে পড়ে।  পর পর তিনটি ম্যাচ জয় করে ত্রিদেশীয় টুর্নামেন্টে ফাইনালে উঠে নিউ জিল্যান্ড। ফাইনাল খেলবে পাকিস্তানের বিরুদ্ধে। গ্রুপ পর্যায়ের শেষ ম্যাচটি হবে যাওয়া জয় ভুলে  যাওয়া বাংলাদেশের মর্যাদা রক্ষার লড়াই।

বাংলাদেশের দুর্বল বোলিংয়ের বিরুদ্ধে তুখোড় ফিন-কোনওয়ে জুটি ঝড়ের গতিতে সূচনা করে ৪.২ ওভারে ৪৫ রানে পৌঁছে যায়। শরিফুল ১৯ রানে ৩২ রান করে উড়তে থাকা ফিনকে ফেরালেও কোনওয়ে-গুপ্তিল জুটি রানের গতি ধরে রাখে। বাংলাদেশ বোলারদের কেউ সঠিক লাইন লেংথে ক্রমাগত বল করতে না পারায় ১৩.২ ওভারে নিউজিল্যান্ডের স্কোর দাঁড়ায় ১২৭। গুপ্তিল ফিরে যাবার পর কোনওয়ে ফিলিপ্স নির্দয় প্রহার করে দুর্বল বাংলাদেশ বোলারদের।

কোনওয়ের (৪০ বলে ৬৪) এবং ফিলিপসের ( ২৪ বলে ৬০ রান) নিউ জিলান্ডের সংগ্রহ ধরা ছোয়ার বাইরে নিয়ে যায়। মাত্র ২৪ বলে ৬০ রান করা ফিলিপসের ইনিংসে ছিল দুটি চার আর পাঁচটি ছক্কা। বাংলাদেশ বোলারদের মধ্যে সাইফুদ্দিন ( ২/৩৭) এবং এবাদত ( ২/৪০) উইকেট পেলেও রানের গতি শ্লথ করতে পারেনি।

জবাবে বাংলাদেশ বিশাল স্কোরের সামনে নুয়ে পড়েনি সেটিই অর্জন। শান্তর অবস্থান স্বল্পকালীন হলেও লিটন (২৩) , সৌম্য (২৩) স্টার্ট পেয়েও ইনিংস বড় করতে না পারায় রানের চাহিদার হার থেকে পিছিয়ে পড়ে।  অধিনায়ক সাকিব নিজ ছন্দে সক্রিয় হয়ে ৪৪ বলে ৭০ রান করে। কিন্তু সাকিবের সঙ্গী হয়ে আফিফ (৪) , সোহান (২) ,ইয়াসির (৬) এবং মোসাদ্দেক ( ৯) রান করায় ১৬০/৭ পর্যন্ত পৌঁছাতে পারে বাংলাদেশ। পরাজয়ের ব্যাবধান বিশাল ৪৮ রানের। ২৪/৩ আডাম মেলাইন আর টিম সৌদি (২/৩৬) বাংলাদেশ দলের যাত্রাপথে কাঁটা বিছিয়ে দেয়। ক্রমাগত বিকশিত হতে থাকা ব্রেসওয়েল ২/৩৯ উন্নয়নের ধারা বজায় রাখে।

বাংলাদেশ গ্রুপ পর্যায়ে উপর্যুপরি তৃতীয় পরাজয়ের ফলে টুর্নামেন্ট থেকে ছিটকে পড়ে। শেষ ম্যাচে বাংলাদেশ খেলবে পাকিস্তানের বিরুদ্ধে কিছু অর্জনের তাগিদে। চিন্তার কারণ আছে বাংলাদেশের বোলিং নিয়ে। এই বোলিং নিয়ে বাংলাদেশ বিশ্বকাপে ভুগবে বলাই যায়।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

seventeen − 2 =