সেলিম আল দীনের জন্মদিনে স্বপ্নদলের আয়োজন

বাংলা নাটকে নতুন ধারার প্রবর্তক সেলিম আল দীন। বাংলাদেশ গ্রাম থিয়েটারের স্বপ্নদ্রষ্টা তিনি। আজ নাট্যাচার্য সেলিম আল দীনের ৭৫তম জন্মবার্ষিকী। এ উপলক্ষে নাট্যসংগঠন স্বপ্নদল আয়োজন করেছে ‘নাট্যাচার্য সেলিম আল দীন জন্মোৎসব ২০২৪’।

স্বপ্নদলের পক্ষ থেকে জানানো হয়েছে, অনিবার্য পরিস্থিতিতে মিলনায়তন বন্ধ থাকায় এবার শোভাযাত্রা-পুষ্পাঞ্জলি অর্পণ পর্বটি সরাসরি ও অনলাইনে নাট্যাচার্যকে নিয়ে আলোচনা এবং ওয়েবিনারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নাট্যাচার্যের জন্ম ও প্রয়াণদিবস স্মরণে স্বপ্নদলের নিয়মিত আয়োজনের ৩০তম এ আসরের স্লোগান ‘বাঙলা নাট্যের শিল্পশক্তি বিশ্ব করবে জয়, সেলিম আল দীন-রবীন্দ্রনাথ অমর অক্ষয়’।

আজ সকাল ১০টায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে স্বপ্নদলের স্মরণ-শোভাযাত্রা ও নাট্যাচার্যের সমাধিতে পুষ্পার্ঘ অর্পণ করা হবে। রাত ৯টায় বিশেষ আয়োজন হিসেবে থাকছে ফেসবুক লাইভে নাট্যাচার্যের জীবন-কর্ম-দর্শন নিয়ে আলোচনা ‘নাট্যনির্দেশনায় সেলিম আল দীন: নাট্যকারসত্তায় দ্বৈতাদ্বৈতের অনুরণন’ শীর্ষক ওয়েবিনার।

অনুষ্ঠানটিতে মূল আলোচনা উপস্থাপন করবেন স্বপ্নদলের প্রধান সম্পাদক জাহিদ রিপন। জাহাঙ্গীনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক রশীদ হারুনের সভাপতিত্বে এতে অতিথি থাকবেন টিভিব্যক্তিত্ব ও শিক্ষক ড. ইসলাম শফিক, নাট্যজন আলী হাসান, ফজলে রাব্বী সুকর্নো প্রমুখ। সঞ্চালনা করবেন স্বপ্নদলের জুয়েনা শবনম। দেখা যাবে জাহিদ রিপনের ফেসবুক আইডিতে।

এ ছাড়া পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর জন্মবার্ষিকী স্মরণে জাহিদ রিপনের নির্দেশনায় সেলিম আল দীনের ‘হরগজ’ নাটকের বিশেষ মঞ্চায়ন অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে নাট্যসংগঠনটি। সেলিম আল দীন ১৯৪৯ সালের ১৮ আগস্ট জন্মগ্রহণ করেন, প্রয়াত হন ২০০৮ সালের ১৪ জানুয়ারি।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

11 + eighteen =