সোনি ইন্ডিয়া-জি এন্টারটেনমেন্ট এক হলো

সোনি পিকচার্স নেটওয়ার্কস ইন্ডিয়ার (Sony India) সঙ্গে সংযুক্তিকরণের ঘোষণা করল জি এন্টারটেনমেন্ট এন্টারপ্রাইজেস লিমিটেড (Zee Entertainment)। বুধবার সংস্থার পক্ষে এই ঘোষণা করা হয়েছে। সংযুক্তিকরণের পরে সোনি বিনিয়োগ করবে ১.৫৭ বিলিয়ন ডলার। ভারতীয় হিসেবে প্রায় ১১ হাজার ৬১৫ কোটি টাকা। এর ফলে সংস্থার মোট শেয়ারের ৫২.৯৩ শতাংশ শেয়ার তাদের অধীনে থাকবে। ফলে তারাই হবে সংস্থার সংখ্যাগরিষ্ঠ শেয়ার হোল্ডার। বাকি ৪৭.০৭ শতাংশ শেয়ার থাকবে জি-এর কাছে।

জি এন্টারটেনমেন্ট এন্টারপ্রাইজেস লিমিটেড বোর্ডের তরফে এই সংযুক্তিকরণে অনুমোদন দিয়ে এক বিবৃতিতে জানানো হয়েছে, সংস্থার এখনকার ম্যানেজিং ডিরেক্টর ও সিইও থাকবে পুনীত গোয়েঙ্কাই। বিবৃতিতে আরও জানানো হয়েছে, কেবল মূল্যায়ন করা আর্থিক মাপকাঠিই নয়, এই সংযুক্তিকরণে অংশীদারি মূল্যও বাড়বে।

তবে বিবৃতিতে পরিষ্কার করে দেওয়া হয়েছে, বাধ্যতামূলক নয় এমন সমঝোতা হয়েছে দুই সংস্থার মধ্যে। কাজের ক্ষেত্রকে উন্নত করতে ডিজিটাল অ্যাসেট, প্রোডাকশন অপারেশন, প্রোগ্রাম লাইব্রেরি এবং একটি একক নেটওয়ার্ক তৈরির চেষ্টা করা হচ্ছে। টার্ম শিটে ৯০ দিনের সময় পর্ব দেওয়া হয়েছে। এক্ষেত্রে জি শেয়ারহোল্ডিং বাড়িয়ে ২০ শতাংশও করতে পারে বলে মনে করা হচ্ছে। এদিকে জি জানিয়েছে, এই সংযুক্তিকরণের প্রস্তাবের বিষয়ে শেয়ারহোল্ডারদের থেকেও অনুমতি নেওয়া হবে।

জানা গেছে, সমস্ত দায়িত্বই নিজেদের মধ্যে ভাগ করে নেবে সংস্থা দুটি। তবে জি মিডিয়া সোনির সঙ্গে সংযুক্ত হচ্ছে না। তারা আলাদা সংস্থা হিসেবেই কাজ করবে বলে এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন সূত্রে জানা যাচ্ছে। জানা যাচ্ছে, চুক্তির সঙ্গে জি মিডিয়ার কোনও সম্পর্ক নেই।

উল্লেখ্য, সংযুক্তিকরণের ঘোষণার পরই জি এন্টারটেনমেন্ট এন্টারপ্রাইজেস লিমিটেডের শেয়ার দর বাড়তে শুরু করেছে। ইতিমধ্যেই তা ৯.৯৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এই সংযুক্তিকরণ যে স্টেক হোল্ডার ও শেয়ার হোল্ডার উভয়ের ক্ষেত্রেই লাভজনক হবে, তা জানিয়েছে জি।

সংবাদ প্রতিদিন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

19 − thirteen =