সৌদির আল-হিলালে যোগ দিলেন উল্ফস অধিনায়ক নেভেস

সৌদি আরবের ক্লাব আল-হিলালে যোগ দিয়েছেন উল্ফস অধিানয়ক রুবেন নেভেস। সামাজিক যোগাযোগ মাধ্যমে ২৬ বছর বসয়ী এই পর্তুগীজ ডিফেন্সিফ মিডফিল্ডারের সাথে তিন বছরের চুক্তির বিষয়টি নিশ্চিত করে আল হিলাল জানিয়েছে, ‘উল্ফস থেকে নেভেস এখন এশিয়ান সবচেয়ে বড় দলের ঠিকানায়।’

প্রিমিয়ার লিগের ক্লাব উল্ফস জানিয়েছে ক্লাব রেকর্ড ফি ৫৫ মিলিয়ন ইউরোতে নেভেস ছয় মৌসুম পর তাদের ছেড়ে গেছেন। পোর্তো থেকে আসা নেভেসের সাথে উল্ফসের চুক্তির মেয়াদ আরো এক বছর বাকি ছিল।

সৌদি পেশাদার লিগে এর আগে যোগদানের ঘোষনা দিয়েছেন রিয়াল মাদ্রিদের ৩৫ বছর বয়সী তারকা করিম বেনজেমা। আগামী ১ জুলাই নেভেস আনুষ্ঠানিক ভাবে আল-ইত্তিহাদে যোগ দিবেন। এর আগে জানুয়ারিতে ৩৮ বছর বয়সী পর্তুগীজ সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনাল্ডো প্রথম তারকা কোন ইউরোপীয়ান খেলোয়াড় হিসেবে আল-নাসরেতে যোগ দেন। আল-ইত্তিহাদে বেনজেমার সাথে যোগ দিয়েছেন ৩২ বছর বয়সী ফরাসি বিশ্বকাপ জয়ী মিডফিল্ডার এন’গোলে কান্তে।

তেল সমৃদ্ধ সৌদি আরব তাদের রক্ষণশীল উপসাগরীয় প্রজাতন্ত্রের বাঁধা পেরিয়ে বিশ্ব ক্রীড়াঙ্গনে একটি শক্তিশালী জাতি হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করার লক্ষ্যে বিলিয়ন ডলার ব্যয় করা শুরু করেছে। কিন্তু সাম্প্রতিক যোগ দেয়া এসব খেলোয়াড়দের থেকে নেভেস কিছুটা হলেও ব্যতিক্রম। রোনাল্ডো-বেনজেমারা ক্যারিয়ারের শেষ সময়ে উপনীত হলেও নেভেসের সামনে এখনো অনেক সময় বাকি রয়েছে। পোর্তোর সাবেক এই মিডফিল্ডারকে দলে পেতে বার্সেলোনা দীর্ঘ সময় ধরে আগ্রহ দেখিয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত নেভেস আল-হিলালের প্রস্তাবে রাজী হন।

তবে সৌদির আকর্ষণীয় প্রস্তাব উল্ফসের অর্থনৈতিক চাপকে কিছুটা হলেও সহজ করবে। গত এক বছর ধরে ট্রান্সফার মার্কেটে ১৫০ মিলিয়ন পাউন্ড ব্যয় করে প্রিমিয়ার লিগের ট্রান্সফার আইন ভঙ্গের অভিযোগ এড়িয়ে যেতে উল্ফস চাপে রয়েছে। যে কারনে এখন তাদের সামনে খেলোয়াড় ছেড়ে দেয়া ছাড়া আর কোন উপায় নেই।

২০১৭ সালে উল্ফসে আসার পর নেভেস ২৫৩ ম্যাচে ৩০ গোল করেছেন। তার নেতৃত্ব চ্যাম্পিয়নশীপ থেকে এক বছর পরে আবারো প্রিমিয়ার লিগে উন্নীত হয় উল্ফস। এরপর টানা দুই বছর টেবিলের সপ্তম স্থানে থেকে মৌসুম শেষ করেছে। ২০২০ সালে ইউরোপা লিগের কোয়ার্টার ফাইনালে খেলেছে উল্ফস। কিন্তু গত মৌসুমে সাফল্য ধরে রাখতে ব্যর্থ হয়ে টেবিলের ১৩তম স্থানে থেকে লিগ শেষ করে।

ইংলিশ ক্লাব উল্ফসের স্পোর্টিং ডিরেক্টর ম্যাট হবস বলেছেন, ‘খেলোয়াড়দের একটি ফুটবল ক্লাবে আনার চেষ্টা করার সময় আপনি যা খুঁজছেন তার মূর্ত প্রতীক রুবেন। তার মধ্যে নেতৃত্বের গুনাবলী আছে। অত্যন্ত প্রতিভাবান ফুটবলার হিসেবে উল্ফসকে সে ভিন্ন এক পর্যায়ে নিয়ে গেছে।’

বাসস

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

10 − 10 =