হরিণ গিলে অজগর মারা গেল

অজগরটি গিলে ফেলেছিল প্রকাণ্ড এক হরিণ। আর তার ফলে প্রাণ গেল অজগরের। ভারতে পশ্চিমবঙ্গে ডুয়ার্সের খয়েরবাড়িতে মঙ্গলবার সকালে এই ঘটনায় চাঞ্চল্য ছড়ায়। স্থানীয় সূত্রে জানা গেছে, দিন কয়েক আগে জঙ্গলে একটি চিতল হরিণ ধরে খেয়েছিল অজগরটি। তার পরে পেট ফুলে ঢোল হয়ে যায় তার। দু’দিন এক জায়গায় পড়ে থাকার পর সোমবার রাতে মৃত্যু হয় অজগরটির।

বন দপ্তর ময়নাতদন্তের জন্য অজগরের পেট কাটার পরে গিলে ফেলা হরিণের দেহাবশেষ মিলেছে। স্থানীয় বাসিন্দা রাব্বানি হোসেন জানান, গত দু’দিনে বহু মানুষ মৃতপ্রায় অজগরটিকে দেখতে খয়েরবাড়ির জঙ্গলে ভিড় জমিয়েছে। তোলা হয়েছে দেদার সেলফি। কিন্তু বন দপ্তরের চিকিৎসার কোনও উদ্যোগ নেয়নি।

ওই অজগরটি আগেও লোকালয়ে এসে হাঁস-মুরগি খেয়েছে বলে জানিয়েছে স্থানীয় বাসিন্দারা। মাদারিহাটের রেঞ্জার এম কার্তিকেয়ন বলেন, ‘‘হরিণ খেয়ে অজগরটি নড়াচড়া করতে না পারায় কয়েক দিন ধরে জঙ্গলের মধ্যে নিস্তেজ হয়ে পড়েছিল।’’ তার মতে, নিজের চেহারার তুলনায় অনেক বড় মাপের অজগর খাওয়ার ফলেও এই বিপত্তি।

এ বিষয়ে সর্প বিশারদ মিন্টু চৌধুরী বলেন, ‘‘সম্ভবত অজগরটি দীর্ঘ দিন না খেয়ে অসুস্থ হয়ে পড়েছিল। প্রচণ্ড ক্ষুধার্ত থাকায় হরিণটিকে দেখে ধরে গিলে খেয়ে নেয়। কিন্তু শারীরিক দুর্বলতার কারণে বড় মাপের হরিণটি গিলে ফেলেও শেষ পর্যন্ত হজম করতে পারেনি। শ্বাসকষ্টজনিত কারণে মৃত্যু হয় অজগরটির।’’

আনন্দবাজার

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

5 × five =