হুমায়ুন আজাদেরে উপন্যাস অবলম্বনে প্রথম চলচ্চিত্র

হুমায়ুন আজাদের উপন্যাস অবলম্বনে এবারই প্রথম কোনও তৈরি হচ্ছে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র।উপন্যাসটির নাম ‘১০,০০০ এবং আরো ১টি ধর্ষণ’। এটি প্রকাশ হয় ২০০২ সালে। বাংলাদেশের গ্রামীণ সমাজের একটি ধর্ষিত মেয়ের জীবন এবং তার নির্মম পরিণতি উঠে এসেছে এই উপন্যাসে। আর সেটিই এবার সিনেমায় চিত্রায়িত হবে।বাংলাদেশের অন্যতম প্রথাবিরোধী এবং বহুমাত্রিক লেখক হুমায়ুন আজাদ।

বিষয়টি জানিয়েছেন সিনেমাটির চিত্রনাট্যকার অপূর্ণ রুবেল। নিশ্চয়তা পাওয়া গেছে আজাদকন্যা মৌলির কাছ থেকেও। সিনেমাটি নির্মাণের জন্য আজাদ পরিবারের কাছ থেকে লিখিত অনুমতি পেয়েছেন নির্মাতা সোহেল রানা বয়াতি।

অপূর্ণ রুবেল বলেন, ‘হুমায়ুন আজাদের লেখা অন্যতম শ্রেষ্ঠ উপন্যাস এটি। অনেক দিনের ইচ্ছা এটিকে পর্দায় তুলে আনার। জানতাম, কাজটি অনেক কঠিন। তারচেয়েও কঠিন হবে পরিবারের সম্মতি। তবে বিস্ময়করভাবে এই আগ্রহটি প্রকাশের পর আজাদ পরিবারের পক্ষ থেকে আমরা যথেষ্ট উৎসাহ ও সাহস পেয়েছি। আমরা সিনেমাটি নির্মাণের অনুমতি পেয়েছি। শিগগিরই এর চরিত্রগুলো চূড়ান্ত করবেন নির্মাতা বয়াতি। দ্রুত সময়ের মধ্যে আমরা শুটিংয়ে যেতে চাই।’

এদিকে সিনেমাটির কাস্টিং ও শুটিংয়ে নামা প্রসঙ্গে জানতে চাইলে নির্মাতা বয়াতি বলেন, ‘আরও একটু সময় চাই। কিছু চুক্তি ও টেকনিক্যাল বিষয় সমাধান করে বিস্তারিত জানাবো শিগগিরই।’জানান, হুমায়ুন আজাদের উপন্যাস অবলম্বনে এর আগে আর কোনও সিনেমা তৈরি হয়নি।

বাংলা ট্রিবিউন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

3 × 3 =