১২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম বাড়ল ৪৪ টাকা

আন্তর্জাতিক বাজারে দাম বৃদ্ধি পাওয়ায় বাংলাদেশের বাজারেও তরল পেট্রোলিয়াম গ্যাস বা এলপিজির দাম কেজিতে ৩ টাকা ৬৫ পয়সা বা ৩ দশমিক ১৯ শতাংশ বাড়ানো হয়েছে।

বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) চেয়ারম্যান জালাল আহমেদ সোমবার এই নতুন দর ঘোষণা করে সন্ধ্যা থেকেই তা কার্যকর করার কথা জানিয়েছেন।

বিইআরসি কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি বলেন, সেপ্টেম্বর মাসে প্রতি কেজি এলপিজির দাম নির্ধারণ করা হয়েছে ১১৮ টাকায় ৪৪ পয়সা, যা অগাস্ট মাসে ১১৪ টাকা ৭৯ পয়সা ছিল।

প্রতি কেজিতে ৩ টাকা ৬৫ পয়সা বাড়ার ফলে ১২ কেজি সিলিন্ডারের দাম ৪৪ টাকা বেড়ে হয়েছে ১ হাজার ৪২১ টাকা।

অগাস্ট মাসে ১২ কেজির এলপিজি সিলিন্ডারের দাম ছিল ১ হাজার ৩৭৭ টাকা। তার আগের মাসে ছিল ১ হাজার ৩৬৬ টাকা।

তবে সরকারি কোম্পানির সরবরাহ করা এলপিজির দাম ৬৯০ টাকা অপরিবর্তিত রয়েছে। যানবাহনে ব্যবহৃত এলপিজির (অটো গ্যাস) নতুন দাম নির্ধারণ করা হয়েছে প্রতি লিটার ৬৫ টাকা ২৬ পয়সা, যা এতদিন ৬৩ টাকা ২১ পয়সা ছিল।

এলপিজি তৈরির মূল উপাদান প্রোপেন ও বিউটেন আমদানি করা হয়। প্রতি মাসে এলপিজির এই দুই উপাদানের মূল্য প্রকাশ করে সৌদি আরবের প্রতিষ্ঠান আরামকো। এটি সৌদি কার্গো মূল্য (সিপি) নামে পরিচিত। এই সৌদি সিপিকে ভিত্তিমূল্য ধরে দেশে এলপিজির দাম সমন্বয় করে বিইআরসি।

সেপ্টেম্বর মাসের জন্য আরামকো প্রোপেন এবং বিউটেনের কার্গো মূল্য ধরেছে প্রতি টন ৬০৫ ডলার ও ৫৯৫ ডলার। ৩৫:৬৫ অনুপাতে প্রোপেন ও বিউটেনের মিশ্রনে প্রতি টনের দাম দাঁড়ায় গড়ে ৫৯৮.৫০ ডলার। এর সঙ্গে জাহাজ ভাড়া, ট্রেডারের প্রিমিয়াম, অন্যান্য চার্জ এবং এলপিজি আমদানিতে বিভিন্ন ব্যাংকের ঋণপত্র সেটেলমেন্টের ক্ষেত্রে সেপ্টেম্বর মাসের ডলারের বিনিময় হার সেপ্টেম্বর মাসের জন্য ভোক্তাপর্যায়ে এলপিজি এবং অটোগ্যাসের মূল্য সমন্বয় করেছে বিইআরসি।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

seven − 3 =