১৪ বছর পর বাংলা সিনেমায় শর্মিলা ঠাকুর

হিন্দি সিনেমার দাপুটে অভিনেত্রী শর্মিলা ঠাকুরের অভিনয়জীবন শুরু হয়েছিল বাংলা সিনেমা দিয়ে। সত্যজিৎ রায়ের ‘অপুর সংসার’ ও ‘দেবী’র পর কয়েকটি বাংলা সিনেমায় অভিনয় করেছিলেন।

১৯৬৪ সালে ‘কাশ্মীর কি কলি’ দিয়ে পা রাখেন বলিউডে। হিন্দি সিনেমার তুমুল ব্যস্ততার ফাঁকে মাঝেমধ্যে বাংলায়ও মুখ দেখিয়েছেন, তবে সংখ্যা অত বেশি নয়। ২০০৯ সালে মুক্তি পাওয়া ‘অন্তহীন’ ছিল শর্মিলার সর্বশেষ বাংলা সিনেমা। ১৪ বছর পর বাংলায় ফিরছেন এ অভিনেত্রী।

সিনেমার নাম ‘পুরাতন’। পরিচালনায় সুমন ঘোষ। এতে শর্মিলার মেয়ের চরিত্রে দেখা যাবে ঋতুপর্ণা সেনগুপ্তকে। মা-মেয়ের গল্প। ঋতুপর্ণার স্বামীর চরিত্রটি করছেন ইন্দ্রনীল সেনগুপ্ত।

১৪ বছর পর বাংলা সিনেমায় ফেরার সিদ্ধান্ত নিলেন কেন? শর্মিলা খোলাসা করলেন, ‘আমি একটা ভালো ছবি করতে চাইছিলাম। এত বছরে সব রকমের কাজ হয়ে গেছে। গ্ল্যামারাস চরিত্র আগেই করেছি। এই চরিত্রটা যদি আমি ঠিকঠাকভাবে ফুটিয়ে তুলতে পারি, তাহলে বলব, এটা হবে অপেক্ষাকৃত চ্যালেঞ্জিং চরিত্র।’

মূলত ঋতুপর্ণাই এত বছর পর বাংলা সিনেমায় ফিরিয়ে এনেছেন শর্মিলাকে। ঋতুপর্ণা এ সিনেমার প্রযোজক। তাঁর ভাবনা ছিল, এ চরিত্রের জন্য শর্মিলাই যোগ্য অভিনেত্রী। অনেক দিন ধরে যোগাযোগ চলছিল। গল্প পড়ে পছন্দ হলে তবেই রাজি হয়েছেন শর্মিলা। তিনি বলেন, ‘ঋতুর সঙ্গে আমার যোগাযোগ ছিল সব সময়। ও-ই জোরাজুরি করল।

ঋতুর মন্দ মেয়ের উপাখ্যান দেখে বুঝেছিলাম ও কত ভালো অভিনেত্রী। আর ও এমন আন্তরিকভাবে বলে, না করা যায় না। পরে সুমনের কাছে গল্পটা শুনলাম। আমি চিত্রনাট্য পড়ার আগে ন্যারেশন শুনতে পছন্দ করি। সেটা শোনার সময়ে আমার সামনে ছবিটা ফুটে ওঠে।’ জানা গেছে, পুরাতন সিনেমাটির শুটিং শুরু হবে আগামী ডিসেম্বরে, শর্মিলার জন্মদিনে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

14 + 2 =