১৫টি চলচ্চিত্র নিয়ে ‘ইউরোপিয়ান ফিল্ম ফেস্টিভ্যাল ২০২৩’

বর্তমান সময়ে দেশের তরুণ নির্মাতাদের চলচ্চিত্রগুলো বিশ্বের দরবারে সমাদর পাচ্ছে। চলচ্চিত্র নির্মাণের প্রতি আগ্রহ বাড়ছে তরুণ নির্মাতাদের। তরুণ চলচ্চিত্র নির্মাতা ও সিনেমাপ্রেমীদের কথা মাথায় রেখেই বছরজুড়ে বিভিন্ন চলচ্চিত্র উৎসব চলতে থাকে আমাদের দেশে। চলচ্চিত্র উৎসবগুলোয় স্থান পায় বিশ্বের আলোচিত সিনেমাগুলো। এমন উদ্দেশ্য থেকেই আজ বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে শুরু হবে ‘ইউরোপিয়ান ফিল্ম ফেস্টিভ্যাল ২০২৩’। তরুণদের কাছে বিশ্বের কালজয়ী সিনেমাগুলো পৌঁছে দিতেই এ আয়োজন। ইউরোপিয়ান ইউনিয়ন ও প্রথম আলোর উদ্যোগে চলচ্চিত্র উৎসবটির আয়োজন করা হয়েছে।

ইউরোপিয়ান ফিল্ম ফেস্টিভ্যাল ২০২৩-এর উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান, বিভিন্ন দেশের কূটনীতিকসহ ৩০০ অতিথি। উৎসবের চলচ্চিত্রগুলোর প্রদর্শনী হবে আলিয়ঁস ফ্রঁসেজ, ডাচ ক্লাব ও বিশ্ববিদ্যালয় ক্লাবে। উৎসব শেষ হবে ২৩ সেপ্টেম্বর। সব মিলিয়ে ১৫টি চলচ্চিত্র দেখানো হবে এ উৎসবে। এর মধ্যে রয়েছে ‘‌লা পেজ ব্যালেঞ্জ’, ‘‌দ্য বিগ হিট’, ‘‌টেস্ট অব হাঙ্গার’ ও ‘‌আই অ্যাম জান্নাত’-এর মতো বিশ্বজনপ্রিয় চলচ্চিত্রগুলো। এছাড়া এ আয়োজনে থাকছে ‘‌পেট কাটা ষ’, ‘‌বাংকার বয়’-এর প্রদর্শনী।

ইউরোপিয়ান ফিল্ম ফেস্টিভ্যাল ২০২৩-এর অন্যতম অংশ ছিল ‘মাস্টারক্লাস’। চলচ্চিত্র উৎসবটিতে চলচ্চিত্রগুলো প্রদর্শনীর আগে দুই দিনব্যাপী মাস্টারক্লাসের আয়োজন করা হয়েছিল। আমাদের দেশের তরুণ নির্মাতাদের অনেকেই চলচ্চিত্র নির্মাণ করতে চাইলেও অনেকের এ বিষয়ে স্পষ্ট ধারণা নেই। আর অনেকে দেশ-বিদেশের গুণী নির্মাতাদের সিনেমাগুলো দেখে নিজের স্বপ্ন ক্যামেরাবন্দি করেন। এ তরুণদের কথা ভেবেই চলচ্চিত্র অঙ্গনের গুণী ব্যক্তিদের মাস্টারক্লাসের আয়োজন হয়েছিল শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে ফুলার রোডের ব্রিটিশ কাউন্সিলে। দুদিনের এ মাস্টারক্লাস শেষ হয়েছে গতকাল। শেষ দিনে অংশ নেন চলচ্চিত্র ও বিজ্ঞাপন নির্মাতা পিপলু আর খান, অমিতাভ রেজা চৌধুরী। এছাড়া ভার্চুয়ালি যুক্ত ছিলেন পরিচালক ও সাউন্ড ডিজাইনার নিকোলাস ব্লাসব্যান্ড। মাস্টারক্লাস সঞ্চালনা করছেন তাহমিনা সুলতানা।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

16 − 12 =