১৯তম এশীয় চারুকলা প্রদর্শনীতে দেশ-বিদেশের শতাধিক শিল্পী

১৯তম দ্বিবার্ষিক এশীয় চারুকলা প্রদর্শনী ২০২২-এর ৫ম দিনের (১২ ডিসেম্বর) শুরুতে সকাল ১১টায় কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন শতাধিক দেশি-বিদেশি শিল্পী। এসময় একাডেমির সংগীত শিল্পীরা ভাষার গান পরিবেশন করেন।

পরবর্তী শিল্পীরা শাহবাগে জাতীয় জাদুঘরে আয়োজিত ৪২ জন প্রয়াত মাস্টার পেইন্টার ও বরেণ্য শিল্পীর শিল্পকর্মের বিশেষ প্রদর্শনী পরিদর্শন করেন। জাতীয় জাদুঘরের নলিনীকান্ত ভট্টশালী গ্যালারিতে শিল্পাচার্য জয়নুল আবেদিন, পটুয়া কামরুল হাসান, শিল্পী সফিউদ্দিন আহমেদ, শিল্পী এস এম সুলতান, শিল্পী মোহাম্মদ কিবরিয়া, শিল্পী আমিনুল ইসলাম, শিল্পী কাইয়ুম চৌধুরী, শিল্পী রশীদ চৌধুরী, শিল্পী আব্দুর রাজ্জাক, শিল্পী নভেরা আহমদে, শিল্পী মুর্তজা বশীর, শিল্পী সমরজিৎ রায় চৌধুরীসহ ৪২ জন প্রয়াত মাস্টার পেইন্টার ও বরেণ্য শিল্পীর শিল্পকর্মের প্রদর্শনী চলছে।

এরপর শিল্পীরা জাতীয় সংসদ ভবন পরিদর্শন করে ধানমন্ডি ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন এবং জাদুঘর পরিদর্শন করেন। ৮ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি যুক্ত হয়ে মাসব্যাপী ১৯তম এশীয় চারুকলা প্রদর্শনী উদ্বোধন করেন। বাংলাদেশ শিল্পকলা একাডেমির এই আয়োজনে চারুকলা প্রদর্শনীর পাশাপাশি সেমিনার, পারফরম্যান্স আর্ট, সাংস্কৃতিক পরিবেশনা ও মাসজুড়ে নানা আয়োজন সবার জন্য উন্মুক্ত থাকছে।

জাতীয় চিত্রশালা গ্যালারিগুলোতে থাকছে ১১৪ দেশের বিখ্যাত শিল্পীদের চিত্রকর্ম, ভাস্কর্য, স্থাপনাশিল্প, নিউমিডিয়াসহ নানা মাধ্যমের প্রদর্শনী। সুযোগ থাকছে বিশ্বের বিভিন্ন দেশ থেকে আগত শিল্পীদের সঙ্গে সাক্ষাতের। এছাড়াও থাকছে বাংলাদেশসহ বিশ্বের ৫১ শিল্পীর মাসব্যাপী পারফরম্যান্স আর্ট পরিবেশনা ও কারুপণ্য মেলা।

৭ জানুয়ারি পর্যন্ত বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালায় মাসব্যাপী এই প্রদর্শনী চলবে। প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনী সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে। এমনটাই জানান বাংলাদেশ শিল্পকলা একাডেমির জনসংযোগ কর্মকর্তা হাসান মাহমুদ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

18 − 15 =