২০০ সিনেমা নিয়ে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব

শুরু হচ্ছে আন্তর্জাতিক আন্তবিশ্ববিদ্যালয় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব। ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের আয়োজনে ও বাংলাদেশে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির সহযোগিতায় আগামী ৬ নভেম্বর থেকে অনুষ্ঠিত হবে উৎসবের ১৫তম আসর। বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের বিষয়কে গুরুত্ব দিয়ে আয়োজন করা হয়েছে এবারের আসর। আয়োজকেরা জানান, জলবায়ু পরিবর্তন সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতে ‘ওয়ান আর্থ শর্টফিল্ম’ নামের নতুন একটি বিভাগ যুক্ত করা হয়েছে। আলংকারিক থিম হিসেবে শীতলপাটিকে বেছে নেওয়া হয়েছে।

এ বছর ৯৬টি দেশের তরুণ নির্মাতারা ১ হাজার ৬৭১টি সিনেমা জমা দেন। সেখান থেকে বাছাই করা হয়েছে ২০০টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। সেগুলো প্রদর্শিত হবে দেশের সাত বিভাগের ১০টি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে। উৎসবের মূল আয়োজনটি হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষককেন্দ্র অর্থাৎ টিএসসিতে। এ ছাড়াও বসুন্ধরা সিটি কমপ্লেক্সের স্টার সিনেপ্লেক্সে নির্বাচিত সেরা চলচ্চিত্র নিয়ে একটি বিশেষ প্রদর্শনীর আয়োজন করা হবে। এ বছর প্রতিযোগিতায় চারটি ক্যাটাগরি রয়েছে—কম্পিটিশন, ওয়ান মিনিট শর্ট, প্যানোরামা এবং ওয়ান আর্থ শর্টফিল্ম। তিন দিনের এই উৎসব শেষ হবে ৮ নভেম্বর।

তরুণ চলচ্চিত্র নির্মাতাদের উৎসাহ প্রদান এবং তাঁদের চিন্তাচেতনা ও দৃষ্টিভঙ্গি বিশ্বমঞ্চে তুলে ধরার উদ্দেশ্যে ২০০৭ সাল থেকে প্রতিবছর এই উৎসবের আয়োজন করছে ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

1 × 3 =