৪৫-এ বিদ্যা বালান

আজ ইংরেজি বছরের প্রথম দিন। এই দিনটি সবার কাছে বিশেষ হলেও বলিউড তারকা বিদ্যা বালানের কাছে দিনটি একটু বেশিই বিশেষ। কারণ এই দিনেই পৃথিবীর মুখ দেখেছিলেন তিনি। দেখতে দেখতে ৪৪ বছর পেরিয়ে আজ জীবনের পঁয়তালিস্নশ বসন্ত স্পর্শ করছেন হিন্দি সিনেমার আলোচিত এই অভিনেত্রী। বছরের প্রথম দিনে জন্ম হওয়ায় বিদ্যার ভক্ত ও সহকর্মীরাও খুব সহজে মনে রাখেন জন্মদিনটার কথা। তাই প্রতিবারের মতো এবারও অসংখ্য অগণিত ভক্ত-সুধীদের কাছ থেকে নতুন বছরের শুভেচ্ছা বার্তার সাথে সাথে জন্মদিনের শুভেচ্ছায় সিক্ত হচ্ছেন বিদ্যা। তিনিই একমাত্র বলিউড নায়িকা, যিনি বছরের প্রথম দিনে সবার কাছ থেকে অনেক শুভেচ্ছা আদায় করে নেন।

জন্মদিনে বিশেষ কী করছেন বিদ্যা? জবাবে বিদ্যা জানিয়েছেন, আহামরি কোনো আয়োজন নেই। প্রত্যেকবারের মতো এবারো সাদামাটাভাবেই জন্মদিন পালন করবেন তিনি। বিদ্যা বালান বলেন, ‘জন্মদিন বরাবরই অত্যন্ত সাধারণভাবে পালন করেন তিনি। যখন বিয়ে করেননি, রাত বারোটার সময় মা-বাবাকে ডেকে বলতেন, তাকে শুভেচ্ছা জানাতে। আর এখন তিনি বিবাহিত। জন্মদিন কাটাবেন স্বামী সিদ্ধার্থ রায় কাপুরের সঙ্গে, বাবা-মাকে লাঞ্চে ডাকবেন।’

সামাজিক যোগাযোগ মাধ্যমে সবার উদ্দেশ্যে বিদ্যা লিখেছেন ‘২০২৩ সালে সবাই যেন নিজের মতো করে বেঁচে থাকতে পারে। সবাই যেন শান্তিতে থাকে, জীবন নিজের মতোই পথ খুঁজে নেয়। আর কিছু প্রয়োজন নেই।’ বিদ্যা বালান বলিউড চলচ্চিত্রে কর্মজীবন প্রতিষ্ঠার পাশাপাশি বাংলা, তামিল, মালয়ালম এবং হিন্দি ভাষার চলচ্চিত্রে অভিনয় করেছেন। তরুণ বয়সেই চলচ্চিত্রের সাথে তার সম্পৃক্ততা ঘটে এবং ১৯৯৫ সালে হাম পাঁচ হিন্দি সিটকমের মাধ্যমে প্রথম অভিনয়ে আসেন। চলচ্চিত্রে আসার আগে তিনি বিভিন্ন টেলিভিশন বিজ্ঞাপন ও মিউজিক ভিডিওতে কাজ করেছেন। অভিনয় জীবনে তিনি এ যাবৎ বিভিন্ন পুরস্কার অর্জন করেছেন, যার মধ্যে একটি জাতীয় চলচ্চিত্র পুরস্কার, পাঁচটি ফিল্মফেয়ার পুরস্কার এবং পাঁচটি স্ক্রিন পুরস্কার অন্তর্ভুক্ত রয়েছে। ২০১৪ সালে ভারত সরকার কর্তৃক তাকে দেশের চতুর্থ সর্বোচ্চ বেসামরিক সম্মাননা পদ্মশ্রী পদকে ভূষিত করা হয়।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

9 + four =