৭৬তম এমি অ্যাওয়ার্ডস: কী আছে ইতিহাস গড়া শোগান সিরিজে

এমি অ্যাওয়ার্ডসের ৭৬তম আসরটি হয়ে গেল রোববার রাতে, লস অ্যাঞ্জেলেসের পিকক থিয়েটারে। এবারের আসরের প্রায় সব পুরস্কার নিয়ে গেল ‘শোগান’। বিভিন্ন বিভাগে ২৫টি মনোনয়ন পেয়েছিল। ১৮টি পুরস্কার পেয়ে রেকর্ড সৃষ্টি করল জাপানি এই টিভি সিরিজ। এমির আসরে এমনটি আগে ঘটেনি। সেরা ড্রামা সিরিজের পুরস্কারটিও দখল করল শোগান। এর আগে ইংরেজির বাইরে অন্য ভাষার কোনো সিরিজ সেরার পুরস্কার পায়নি। ফলে সব মিলিয়ে বিশ্বজুড়ে আলোচিত হচ্ছে এ সিরিজের নাম।

কী আছে শোগান সিরিজে

ঐতিহাসিক এ সিরিজে আছে ১৬০০ সালের জাপানের গল্প। ওই সময়ের জাপানে চলতে থাকা গৃহযুদ্ধের ভয়ংকর সময় উঠে এসেছে এতে। ওই অস্থির সময়ে ঝড়ের কবলে পড়ে জাপানের উপকূলে পৌঁছায় ইংরেজ অভিযাত্রী জন ব্ল্যাকথর্ন। সেখানে গিয়েই তাদের পড়তে হয় মহাবিপদে। জাপানি শাসকের সৈন্যরা অনেককে বন্দী করে। ব্ল্যাকথর্ন নিজের জীবন রক্ষা করতে পারলেও তার দলের অনেককে হাত-পা বেঁধে ফেলে দেওয়া হয় একটি গর্তে; গরমে সেদ্ধ হয়ে মৃত্যু হয় তাদের।

এ গল্প নিয়ে ‘শোগান’ নামে ১৯৭৫ সালে একটি উপন্যাস লিখেছিলেন জেমস ক্ল্যাভেল। ১৯৮০ সালে একটি মিনি সিরিজ হয়েছিল উপন্যাসটি নিয়ে। সেটিও আলোচিত হয়। ২০২৪ সালের শোগানও একই উপন্যাস থেকে তৈরি। তবে এতে নির্দিষ্ট গল্পের চেয়ে বরং ইতিহাস উন্মোচনের দিকেই নজর দিয়েছেন নির্মাতা।

এ ইতিহাস জাপানের গৃহযুদ্ধের ইতিহাস। দেশটির সামন্ত শাসকদের নিষ্ঠুরতার ইতিহাস। সামন্ত শাসকেরা দেশের সম্পূর্ণ নিয়ন্ত্রণ নিতে ব্যর্থ হওয়ায় ওই সময় এক দীর্ঘমেয়াদি গৃহযুদ্ধের মধ্য দিয়ে যেতে হয় জাপানকে। বিভিন্ন স্থানে সামুরাই যোদ্ধারা শাসকের বিরুদ্ধে যুদ্ধে নামে। একপর্যায়ে যদিও শাসকেরা জয়ী হয়, তবে সেই লক্ষ্যে পৌঁছতে যেতে হয় সহিংসতা, বলপ্রয়োগ ও রক্তক্ষয়ী এক লড়াইয়ের মধ্য দিয়ে। শোগান সিরিজে মূলত এই সামুরাই যোদ্ধাদের সাহসিকতার গল্পই ফুটে উঠেছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

seventeen + 3 =