নিউ জিল্যান্ডের বিপক্ষেও সিরিজ জিতল বাংলাদেশ

নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো টি-টোয়েন্টি তিনটি সিরিজ জিতেছে বাংলাদেশ। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামের চতুর্থ টি-টোয়েন্টি ৬ উইকেটে জিতেছে বাংলাদেশ। যদিও নিউ জিল্যান্ডের ৯৩ রানের সংগ্রহটাই কঠিন হয়ে উঠেছিল বাংলাদেশের জন্য! শেষ ওভারে গিয়ে জয় নিশ্চিত করে ৪ উইকেট হারিয়ে। তাতে এক ম্যাচ আগে পাঁচ ম্যাচের সিরিজ ৩-১ ব্যবধানে জিতে নিলো স্বাগতিকরা।

নিউ জিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ জয়ের উল্লাস করেছিল বাংলাদেশ। তবে টি-টোয়েন্টি সিরিজ জেতার আনন্দ কখনও করতে পারেনি। এবার সেই আক্ষেপও জুড়ালো মাহমুদউল্লাহরা। তৃতীয় টি-টোয়েন্টি হেরে যে ধাক্কা লেগেছিল, সেখান থেকে ঘুরে দাঁড়িয়ে মঙ্গলবার সিরিজ জয়ের উল্লাসে মাতলো লাল-সবুজ জার্সিধারীরা।

নাসুম আহমেদের ক্যারিয়ার সেরা বোলিংয়ের পর মুস্তাফিজুর রহমানের দারুণ বোলিংয়ে লক্ষ্যটা ছিল একশর নিচে। এক সময়ে সেটাও কঠিন হয়ে যেতে বসেছিল। তবে মাহমুদউল্লাহর অধিনায়কোচিত ইনিংসে শেষ পর্যন্ত জয় নিয়েই মাঠ ছেড়েছে।

দুই বাঁহাতি স্পিনারের বলে রান পায়নি বাংলাদেশ। সপ্তদশ ওভারে বোলিংয়ে ফিরে কেবল ১ রান দিয়েছেন এজাজ প্যাটেল। সেই ওভার স্টাম্পড হতে পারতেন মাহমুদউল্লাহ। কিন্তু বেঁচে যান টম ল্যাথামের ব্যর্থতায়। গ্লাভসে বল জমাতে পারেননি তিনি।

এজাজ ৪ ওভারে কেবল ৯ রান দিয়ে নেন ২ উইকেট। আরেক বাঁহাতি স্পিনার রাচিন রবীন্দ্র ৪ ওভারে ৮ রান নিয়ে উইকেটশূন্য। ১৭ ওভারে বাংলাদেশের স্কোর ছিল ৭৫। জয়ের জন্য শেষ ৩ ওভারে প্রয়োজন ছিল ১৯ রান। দুই রান ছিল না। তবুও বিনা কারণে সেই চেষ্টায় গেলেন দুই ব্যাটসম্যান। সুযোগটা লুফে নিল নিউ জিল্যান্ড। মোহাম্মদ নাঈম শেখকে রান আউট করে জুটি ভাঙেন।

১৫ ওভারে বাংলাদেশের স্কোর ছিল ৪ উইকেটে ৬৯। ক্রিজে মাহমুদউল্লাহর সঙ্গী ছিলেন আফিফ হোসেন। জয়ের জন্য শেষ ৫ ওভারে ২৫ রান প্রয়োজন ছিল স্বাগতিকদের। মন্থর শুরুর পর দ্বাদশ ওভারে কোল ম্যাকনকিকে ছক্কায় উড়িয়েছেন মাহমুদউল্লাহ। অফ স্পিনারের সেই ওভার থেকে এসেছে ১২ রান।

১২ ওভারে বাংলাদেশের স্কোর ছিল ৩ উইকেটে ৬০। আগের ম্যাচে বাংলাদেশকে ভোগানো এজাজ প্যাটেল চার বলের মধ্যে ফিরিয়ে দিয়েছেন দুই অভিজ্ঞ ব্যাটসম্যান সাকিব আল হাসান ও মুশফিকুর রহিমকে অপ্রয়োজনীয় শট খেলেই ফিরেছেন স্বাগতিকদের দুই ব্যাটিং ভরসা। বাঁহাতি স্পিনারকে এজাজকে বেরিয়ে এসে খেলতে গিয়ে ইয়র্কার বানিয়ে স্টাম্পড হন সাকিব। ৮ বলে ১ চারে তিনি করেন ৮।

বিডিনিউজ, বাংলা ট্রিবিউন

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

thirteen − eleven =