আলোচিত স্বতন্ত্র প্রার্থীরা কে কোথায়

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে শতাধিক আসনে শক্ত প্রতিদ্বন্দ্বিতায় আছেন স্বতন্ত্র প্রার্থীরা। এদের বেশিরভাগই অবশ্য আওয়ামী লীগের রাজনীতির সাথে জড়িত। তবে ভোটের মাঠে তারা রীতিমতো চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছেন আওয়ামী লীগ প্রার্থীসহ মন্ত্রী-উপমন্ত্রীদের। চলুন দেখে নেই স্বতন্ত্র প্রার্থীরা কে কোথায় লড়ছেন।

ফরিদপুর-৩ আসনে ভোটের মাঠে শক্ত প্রতিদ্বন্দ্বিতা করছেন স্বতন্ত্র প্রার্থী একে আজাদ। তার প্রতীক ঈগল। তার প্রধান প্রতিদ্বন্দ্বী নৌকা প্রতীকের আওয়ামী লীগ প্রার্থী শামীম হক। এছাড়াও এখানে লড়ছেন লাঙ্গল প্রতীকে জাতীয় পার্টির প্রার্থী ইয়াহিয়া।

ঢাকা-১৯ আসনে ঈগল প্রতীকে বর্তমান এমপি এনামুর রহমানের বিরুদ্ধে শক্ত প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলেছেন তালুকদার তৌহিদ জং মুরাদ। এ আসনে সোনালী আঁশ প্রতীকে লড়ছেন তৃণমূল বিএনপির মাহাবুবুল হাসান।

ফরিদপুর- ৪ আসনে বর্তমান এমপি মজিবুর রহমান চৌধুরী নিক্সন ঈগল প্রতীক নিয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে ভোটের মাঠে শক্ত প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলেছেন। তার বিপরীতে আছেন নৌকা প্রতীকে আওয়ামী লীগের প্রভাবশালী নেতা কাজী জাফর উল্লাহ। এখানে আরও আছেন সোনালী আঁশ প্রতীকে তৃণমূল বিএনপির প্রার্থী প্রিন্স চৌধুরী।

মাদারীপুর-৩ আসনে ঈগল প্রতীক নিয়ে লড়ছেন স্বতন্ত্র প্রার্থী তাহমিনা বেগম। তার প্রতিদ্বন্দ্বী নৌকা প্রতীকে আওয়ামী লীগের প্রভাবশালী নেতা আবদুস সোবহান গোলাপ। এই আসনে তৃণমূল বিএনপির হয়ে সোনালী আঁশ প্রতীকে লড়ছেন প্রবীন হালদার।

কিশোরগঞ্জ-১ আসনে সৈয়দ সাফায়েতুল ইসলাম লড়ছেন স্বতন্ত্র প্রার্থী হিসেবে। তার প্রতীক ঈগল। তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী সৈয়দা জাকিয়া নূর। তিনি আওয়ামী লীগের হয়ে লড়ছেন নৌকা প্রতীকে। এখানে জাতীয় পার্টির আবদুল হাই লড়ছেন লাঙ্গল প্রতীকে।

বেলকুচি ও চৌহালি উপজেলা নিয়ে সিরাজগঞ্জ-৫ গঠিত। এ আসনে ঈগল প্রতীকে স্বতন্ত্র প্রার্থী আব্দুল লতিফ বিশ্বাস। তার প্রধান প্রতিদ্বন্দ্বী নৌকা প্রতীকের আওয়ামী লীগ প্রার্থী আবদুল মমিন মন্ডল। এছাড়া ভোটের মাঠে আরো আছেন লাঙ্গল প্রতীকে জাতীয় পার্টির প্রার্থী ফজলুল হক।

সাঁথিয়া ও বেড়া উপজেলার একাংশ নিয়ে পাবনা- ১ আসন। এ আসনে ট্রাক প্রতীকে শক্ত প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলেছেন আওয়ামী লীগের সাবেক তথ্য প্রতিমন্ত্রী স্বতন্ত্র প্রার্থী অধ্যাপক আবু সাইয়িদ। তার প্রধান প্রতিদ্বন্দ্বী নৌকা প্রতীকে একাদশ জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ও তিনবারের সংসদ সদস্য শামসুল হক টুকু। এছাড়া মাঠে আছেন, তৃণমূল বিএনপির জয়নাল আবেদীন ও জাতীয় পার্টির সরদার শাজাহান।

সারিয়াকান্দি ও সোনাতলা উপজেলা নিয়ে বগুড়া- ১ আসন গঠিত। এ আসনে কেটলি প্রতীকে স্বতন্ত্র প্রার্থী মো. শোকরানা। তার প্রধান প্রতিদ্বন্দ্বী নৌকা প্রতীকের প্রার্থী সাহাদারা মান্নান। আছেন তবলা প্রতীকের স্বতন্ত্র প্রার্থী শাহাজাদী আলম লিপি।

নাটোর সদর ও নলডাঙ্গা উপজেলা নিয়ে নাটোর-২ আসন। এখানে ট্রাক প্রতীকে স্বতন্ত্র প্রার্থী আওয়ামী লীগের সহ-সভাপতি ও সাবেক যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী আহাদ আলী সরকার। তার প্রধান প্রতিদ্বন্দ্বী প্রার্থী একাদশ জাতীয় সংসদের সদস্য আওয়ামী লীগ নেতা শফিকুল ইসলাম শিমুল। আরো আছেন জাতীয় পার্টির নূরন্নবী মৃধা।

গংগাচড়া উপজেলা নিয়ে রংপুর-১ আসন। জাতীয় পার্টির সাবেক মহাসচিব মসিউর রহমান রাঙ্গা এ আসনের স্বতন্ত্র প্রার্থী। ট্রাক প্রতীকে লড়ছেন তিনি। তার প্রধান প্রতিদ্বন্দ্বী জাতীয় পার্টির হোসেন মকবুল শাহরিয়ার। আছেন তৃণমূল বিএনপির বদরুদ্দোজা চৌধুরীও।

ভেড়ামারা এবং মিরপুর উপজেলা নিয়ে কুষ্টিয়া-২ আসন। এ আসনে স্বতন্ত্র প্রার্থী মিরপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক উপজেলা চেয়ারম্যান কামারুল আরেফিন। ট্রাক প্রতীকে লড়ছেন তিনি। তার প্রধান প্রতিদ্বন্দ্বী নৌকা প্রতীকে ১৪–দলীয় জোট প্রার্থী ও জাসদের হাসানুল হক ইনু। আছেন জাতীয় পার্টির শহীদুল ইসলাম ফারুকীও।

দিঘলিয়া, রূপসা ও তেরখাদা উপজেলা নিয়ে খুলনা-৪ আসন। এ আসনে কেটলি প্রতীকে লড়ছেন জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি এস এম মোর্ত্তজা রশিদী দারা। তার প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগ প্রার্থী ও একাদশ জাতীয় সংসদের সদস্য আব্দুস সালাম মূর্শেদী। এছাড়া আরো আছেন তৃণমূল বিএনপির শেখ হাবিবুর রহমান।

আমতলী, তালতলী ও বরগুনা সদর উপজেলা নিয়ে বরগুনা-১ আসন। এই আসনে ঈগল প্রতীকে স্বতন্ত্র প্রার্থী জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক গোলাম সরোয়ার টুকু। তার প্রধান প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের ধীরেন্দ্র চন্দ্র দেবনাথ শম্ভু। এছাড়াও আছেন জাতীয় পার্টির খলিলুর রহমান ও তৃণমূল বিএনপির ইউনুস সোহাগ।

সরিষাবাড়ি ও জামালপুর সদর উপজেলার তিতপল্লা ইউনিয়ন ও মেষ্টা ইউনিয়ন নিয়ে জামালপুর-৪ আসন। ঈগল প্রতীকে সাবেক প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান এ আসনের স্বতন্ত্র প্রার্থী। তার প্রধান প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের মাহবুবুর রহমান হেলাল। লড়ছেন তৃণমূল বিএনপির মোহাম্মদ সাইফুল ইসলামও।

চুনারুঘাট ও মাধবপুর উপজেলা নিয়ে হবিগঞ্জ-৪ আসন। এ আসনে ঈগল প্রতীকের স্বতন্ত্র প্রার্থী ব্যারিস্টার সায়েদুল হক সুমন। তার প্রতিদ্বন্দ্বী নৌকার মাহবুব আলী ও জাতীয় পার্টির আহাদ উদ্দিন চৌধুরী।

একাত্তর টিভি অনলাইন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

17 − nine =