‘কুড়া পক্ষী’ কলকাতা চলচ্চিত্র উৎসবে যাচ্ছে

কলকাতা চলচ্চিত্র উৎসবের ‘আন্তর্জাতিক প্রতিযোগিতা’ বিভাগে মনোনয়ন পেয়েছে ‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’। উৎসবের আমন্ত্রণ পাওয়ার কথা জানিয়ে এ সিনেমার নির্মাতা মুহাম্মদ কাইউম বলেন, “এটা বাংলাদেশের সিনেমার জন্য গৌরবের। আমাদের সিনেমার জন্য এটি ভীষণ আনন্দের খবর।”

কলকাতা চলচ্চিত্র উৎসবের শুরু ১৯৯৫ সালে। মহামারীর মধ্যে গত বছর ভার্চুয়ালি এ উৎসবের আয়োজন করা হয়। এবারের উৎসবের পর্দা উঠবে আগামী ১৫ ডিসেম্বর; শেষ হবে ২২ ডিসেম্বর। ৫৭টি দেশের ১০৭৮টি চলচ্চিত্রের মধ্যে বাছাই করা ১৮০টি চলচ্চিত্র দেখানো হবে। উপস্থিত থাকবেন ৫২টি দেশের প্রতিনিধিরা।

পশ্চিমবঙ্গের ‍মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় গত ২৪ নভেম্বর জানিয়েছিলেন, উদ্বোধনী অনুষ্ঠানে অমিতাভ বচ্চন ও জয়া বচ্চনসহ রাজ্যের ‘ব্র্যান্ড অ্যাম্বাসাডর’ শাহরুখ খান উপস্থিত থাকতে পারেন; রাজ্যের নতুন রাজ্যপাল সিভি আনন্দ বোসকেও আমন্ত্রণ জানানো হয়েছে।

বাংলাদেশের হাওর অঞ্চলের শ্রমজীবী মানুষের জীবন সংগ্রাম নিয়ে নির্মিত চলচ্চিত্র ‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’ ৪ নভেম্বর মুক্তি পায়। গত ২৯ অক্টোবর প্রিমিয়ার হওয়া এ সিনেমার ব্যবসায়িক সাফল্য নিয়ে শঙ্কা থেকে কোনো প্রেক্ষাগৃহ প্রদর্শনে আগ্রহী হচ্ছিল না। এতে হতাশায় ডুবেছিলেন নির্মাতা মুহাম্মদ কাইউম; পরে ‘স্টার সিনেপ্লেক্স’ সিনেমাটি প্রদর্শনে রাজি হয়। ১১৭ মিনিটের এই সিনেমাটি বসুন্ধরা সিটির স্টার সিনেপ্লেক্সে প্রদর্শনের পর নারায়ণগঞ্জ ও চট্টগ্রামেও দেখানো হয়েছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

14 − six =