ফ্যাশন ডিজাইনার এমদাদ হক মারা গেছেন

ফ্যাশন ডিজাইন কাউন্সিল অব বাংলাদেশের সহ-সভাপতি, ফ্যাশন হাউস বাংলার মেলা ও স্টুডিও এমদাদের স্বত্বাধিকারী ফ্যাশন ডিজাইনার এমদাদ হক আর নেই। গত শুক্রবার (২৩ ডিসেম্বর)  দুপুর ২টা ১৬ মিনিটে রাজধানীর শ্যামলীর স্পেশালাইজড হসপিটালে তিনি মারা যান (ইন্না লিল্লাহি….রাজিউন)। তার বয়স হয়েছিল ৫৪ বছর।

কয়েক বছর ধরে তিনি কিডনির সমস্যায় ভুগছিলেন। এরপর তার কিডনি প্রতিস্থাপন করা হয়। মাসখানেক আগে হঠাৎ শ্বাসকষ্টজনিত কারণে তাকে শ্যামলীর স্পেশালাইজড হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে অবস্থার অবনতি হলে লাইফ সাপোর্টে রাখা হয়। ৫০ দিন তিনি এ অবস্থায় থেকে আজ দুপুরে শেষ নিশ্বাস ত্যাগ করেন।

১৯৬৮ সালে পুরান ঢাকার উর্দু রোডে জন্ম নেন এমদাদ হক। বাংলাদেশের ফ্যাশন ইন্ডাস্ট্রির ক্রান্তিকালে তার ভূমিকা ছিল অনস্বীকার্য। ১৯৮৫ সালে অধুনালুপ্ত সাময়িকপত্র বিচিত্রায় প্রদায়ক ছিলেন তিনি। পড়াশোনার পাশাপাশি লেখালিখির মাধ্যমে জড়িয়ে পড়েন বাংলাদেশের দেশীয় ফ্যাশন ইন্ডাস্ট্রির সঙ্গে। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মার্কেটিংয়ে স্নাতকোত্তর শেষে ব্র্যাকের রেশম প্রকল্পে যোগ দেন। এরপর তিনি চলে আসেন গ্রামীণ উদ্যোগে প্রধান পণ্য উন্নয়ন কর্মকর্তা হিসেবে।

গ্রামীণ উদ্যোগকে একটা জায়গায় পৌঁছে দিয়ে তিনি ছেড়ে দেন। একই সঙ্গে তার বেশ কয়েকজন সহকর্মী মিলে গড়ে তোলেন বাংলার মেলা। তিনি ছিলেন এই প্রতিষ্ঠানের অন্যতম পরিচালক ও ডিজাইনার। পরবর্তী সময়ে বাংলার মেলার ডিজাইনার পদ ছেড়ে প্রতিষ্ঠা করেন নিজের প্রতিষ্ঠান স্টুডিও এমদাদ। এছাড়া প্রতিষ্ঠাকাল থেকেই তিনি ছিলেন ফ্যাশন ডিজাইন কাউন্সিল অব বাংলাদেশের সহসভাপতি।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

four × 4 =