আজ সঞ্জীব চৌধুরীর জন্মদিন

আজ ২৫ ডিসেম্বর প্রয়াত শিল্পী সঞ্জীব চৌধুরীর জন্মদিন । ২০০৭ সালে না ফেরার দেশে পাড়ি দেন সঞ্জীব চৌধুরী। ১৯৬৪ সালের ২৫ ডিসেম্বর সঞ্জীব হবিগঞ্জ জেলার বানিয়াচং উপজেলার মাকালকান্দি গ্রামে জন্মগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিষয়ে মাস্টার্স করে আশির দশকে সাংবাদিকতা শুরু করেন সঞ্জীব চৌধুরী।

যিনি একাধারে ছিলেন কবি, সাংবাদিক, গীতিকার, সুরকার ও গায়ক। ‘আমি তোমাকেই বলে দেব’, ‘বায়োস্কোপের নেশা আমায় ছাড়ে না’, ‘আমাকে অন্ধ করে দিয়েছিল চাঁদ’, ‘সাদা ময়লা রঙিলা পালে’, ‘হৃদয়ের দাবি’, ‘আমি ফিরে পেতে চাই’-এর মতো অসংখ্য জনপ্রিয় গান উপহার দিয়েছেন এই শিল্পী।

‘আমি তোমাকেই বলে দেব, কি যে একা দীর্ঘ রাত, আমি হেঁটে গেছি বিরাণ পথে’- এই দীর্ঘ রাতের পথিক এখন একাই তিনি। তার আলোচিত অ্যালবামগুলোর মধ্যে রয়েছে আহ্, হৃদয়পুর, আকাশচুরি, জোছনা বিহার ও স্বপ্নবাজী।

সঞ্জীব চৌধুরী আজকের কাগজ, ভোরের কাগজ ও যায়যায়দিনসহ বিভিন্ন দৈনিক ও সাপ্তাহিক পত্রিকায় কাজ করেছেন। ছাত্রজীবনে ‘শঙ্খচিল’ নামে একটি গানের দলের সঙ্গে যুক্ত ছিলেন তিনি।

১৯৯৬ সালে বাপ্পা মজুমদারের সঙ্গে একত্রিত হয়ে গঠন করেন ভিন্নধর্মী ব্যান্ড দলছুট। শিল্পী হিসেবে যতোটা জনপ্রিয় ছিলেন সঞ্জীব চৌধুরী, তারচেয়ে বেশি জনপ্রিয় ছিলেন গীতিকার ও সুরকার হিসেবে।

গানের পাশাপাশি কবিতাও লিখতেন সঞ্জীব চৌধুরী। দেশের প্রায় সব পত্রিকায়ই তার কবিতা ছাপা হয়েছে। তার একমাত্র কাব্যগ্রন্থের নাম রাশপ্রিন্ট। শুধু কবিতা নয়, সঞ্জীব চৌধুরী বেশ কিছু ছোট গল্প ও নাটকের স্ক্রিপ্ট লিখেছেন। সঞ্জীব চৌধুরী নিজেও অভিনয় করেছেন। তার অভিনীত একমাত্র নাটক সুখের লাগিয়া।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

two × four =