নন্দিত অভিনেত্রী চম্পার জন্মদিন আজ

চম্পা ৯৬৫ সালের আজকের দিনে জন্মগ্রহণ করেন। ১৯৮৫ সাল থেকে সিনেমা জীবন শুরু করা চম্পা জনপ্রিয় বহু নায়কের সঙ্গে জুটি বেঁধেছেন। তবে চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন ও মান্নার সঙ্গে তার জুটি দর্শকপ্রিয় ছিল। বিশেষ করে কাঞ্চনের বিপরীতে চম্পা মানেই সিনেমা ছিল হিট।

তিনি কাজ করেছেন সন্দীপ রায়ের ‘টার্গেট’, বুদ্ধদেব দাশ গুপ্তের ‘লালদরজা’ সিনেমায়। দুই বাংলার প্রযোজনায় গৌতম ঘোষ পরিচালিত ‘পদ্মা নদীর মাঝি’ চলচ্চিত্রেও অভিনয় করেছেন চম্পা। এই ছবিটি তার ক্যারিয়ারকে সমৃদ্ধ করেছে। পেয়েছেন প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কার।

এ ছাড়াও ‘অন্য জীবন’ (১৯৯৫) ও ‘উত্তরের খেপ’ (২০০০) চলচ্চিত্রে অভিনয় করে শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে এবং ‘শাস্তি’ (২০০৫) ও ‘চন্দ্রগ্রহণ’ (২০০৮) চলচ্চিত্রে অভিনয় করে শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেত্রী বিভাগে দুটি জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন তিনি।

লম্বা ক্যারিয়ারে চম্পা শতাধিক সিনেমায় অভিনয় করেছেন। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- ‘তিন কন্যা’, ‘ভেজা চোখ’, ‘কাসেম মালার প্রেম’, ‘পদ্মা মেঘনা যমুনা’, ‘টপ রংবাজ’, ‘শঙ্খনীল কারাগার’, ‘প্রেম দিওয়ানা’, ‘ত্যাগ’, ‘ডিসকো ড্যান্সার’, ‘দেশপ্রেমিক’, ‘অন্য জীবন’, ‘টার্গেট’, ‘খলনায়ক’, ‘লাল দরজা’, ‘চন্দ্রকথা’, ‘শাস্তি’, ‘চন্দ্রগ্রহণ’, ‘মনের মানুষ’ ও ‘ইনস্পেক্টর নটিকে’।

চম্পা তারকা পরিবারের সদস্য। বড় দুই বোন সুচন্দা ও ববিতা বাংলা চলচ্চিত্রের কিংবদন্তি অভিনেত্রী। এছাড়া চিত্রনায়ক ওমর সানী তার ভাগ্নে, চিত্রনায়ক রিয়াজ তার চাচাতো ভাই। তবে পরিবারের পরিচয়ে নয়, তিনি উজ্জ্বল তার নিজস্ব অর্জন আর জনপ্রিয়তায়। তার পুরো নাম গুলশান আরা আক্তার চম্পা।

শোবিজ জগতে চম্পার অভিষেক হয় একজন মডেল হিসেবে। এরপর টিভি নাটকে কাজ করেছেন। সেখানে পেয়েছেন সাফল্য। পরবর্তীতে ১৯৮৫ সালে নির্মাতা শিবলী সাদিক পরিচালিত ‘তিন কন্যা’ সিনেমা দিয়ে নায়িকা হিসেবে আত্মপ্রকাশ করেন চম্পা।

সর্বশেষ চম্পা আলোচনায় আসেন যৌথ প্রযোজনার ছবি ‘মনের মানুষ’ দিয়ে। গৌতম ঘোষ পরিচালিত এই ছবিতে তিনি প্রসেনজিতের মায়ের ভূমিকায় অভিনয় করেন। গুণী এই অভিনেত্রী এখন অভিনয়ে নিয়মিত না হলেও মাঝে মধ্যে দেখা যায় সিনেমায়। আগামী ৭ জানুয়ারি মুক্তিপ্রতীক্ষিত সিয়াম আহমেদ অভিনীত ‘শান’ ছবিতে দেখা যাবে তাকে।

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

5 + 13 =