সাদ নির্মাণ করতে যাচ্ছেন তৃতীয় সিনেমা

বছর দুয়েক আগে ‘রেহানা মরিয়ম নূর’ সিনেমা নির্মাণ করে আলোচনায় আসেন দেশের অন্যতম মেধাবী নির্মাতা আব্দুল্লাহ মোহাম্মদ সাদ। দেশ-বিদেশ থেকে কুড়াতে থাকেন প্রশংসা। সেই সিনেমার পর এবার তিনি নির্মাণ করতে যাচ্ছেন তার তৃতীয় সিনেমা।

তবে সিনেমার নাম এখনও ঠিক করা হয়নি। এখন চলছে গল্প নির্মাণের কাজ। এরপর অভিনয়শিল্পী নির্বাচন করে শুরু হবে শুটিং। সিনেমার কাজে সাদ এখন নিজের জেলা চট্টগ্রামে অবস্থান করছেন। সেখানেই চলছে চিত্রনাট্য গবেষণা। এমনটাই গণমাধ্যমে নিশ্চিত করেছেন নাম প্রকাশে অনিচ্ছুক নির্মাতার এক সহকর্মী।

তিনি বলেন, ‘সাদ সব সময়ই প্রচারবিমুখ। তিনি চান, ব্যক্তি সাদ নয়, বরং তার কাজ নিয়ে সবাই আলোচনা করুক। সেজন্য সবসময় আলোচনা থেকে দূরে থাকতে পছন্দ করেন। যার প্রমাণ সাদ তার প্রথম দুই সিনেমা ‘লাইভ ফ্রম ঢাকা’ ও ‘রেহানা মরিয়ম নূর’ দিয়েছেন। আশা করা যায়, এবারও একটি দর্শকনন্দিত সিনেমা উপহার দিতে যাচ্ছেন সাদ। তবে কবে নাগাদ শুটিং শুরু হবে সেটি এখনই বলা যাচ্ছে না।’

কারা থাকছেন ছবির শিল্পী-কুশলী সে বিষয়েও মুখ খুলেননি সাদের এই সহকর্মী। তিনি বলেন, ‘চিত্রনাট্য শেষ হলে চরিত্র অনুযায়ী শিল্পী বাছাই হবে।’

৭৪তম কান চলচ্চিত্র উৎসব আসরের আঁ সেরতাঁ র‍্যগার বিভাগে নির্বাচিত হয় সাদের ‘রেহানা মরিয়ম নূর’ সিনেমা। এই সিনেমার মাধ্যমে প্রথমবারের মতো কানে বাংলাদেশের কোনো সিনেমা অফিশিয়ালি, যা ছিল বাংলাদেশের সিনেমা ইন্ডাস্ট্রির জন্য ঐতিহাসিক একটি অর্জন। সিনেমায় নাম ভূমিকায় অভিনয় করেছেন অভিনেত্রী আজমেরী হক বাঁধন।

দেশ রূপান্তর

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

thirteen − 13 =