পুরান ঢাকার সিদ্দিক বাজারে বিস্ফোরণে নিহত ১৫ জন

পুরান ঢাকার সিদ্দিক বাজারে বিকট বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত ভবনের বেজমেন্টে অনেকে আটকা পড়েছেন বলে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার হাফিজ আকতার।

মঙ্গলবার বিকাল ৪টা ৫০ মিনিটের দিকে নর্থ সাউথ রোডের ১৮০/১ হোল্ডিংয়ে সাত তলা ওই ভবনে বড় ধরনের বিস্ফোরণ ঘটে।

শেষ খবর পাওয়া পর্যন্ত অন্তত ১৫ জনের মৃত্যু হয়েছে এ ঘটনায়, আহত হয়েছেন শতাধিক। ফায়ার সার্ভিসের ১১টি ইউনিট সেখানে উদ্ধার কাজ চালাচ্ছে।

সাত তলা যে ভবনে বিস্ফোরণ ঘটেছে, তার নিচের দুটো তলা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। সেখানে স্যানিটারি সামগ্রী আর গৃহস্থালী সামগ্রীর বেশ কয়েকটি দোকান ছিল। প্রথম তিনটি তলার ছাদ ধসে আন্ডারগ্রাউন্ডে পড়েছে।

বিস্ফোরণে দেয়াল ভেঙে যাওয়ার পাশাপাশি ভেতরের জিনিসপত্র ছিটকে বাইরে বেরিয়ে এসেছে। ভবনের উল্টো দিকে দাঁড়িয়ে থাকা একটি বাসও ক্ষতিগ্রস্ত হয়েছে বিস্ফোরণের ধাক্কায়।

 

ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক সাংবাদিকদের বলেন, “বিশেষজ্ঞরা তদন্ত করে দেখছেন বিস্ফোরণের ঘটনা নাশকতা না দুর্ঘটনা। আপনারা জানেন যে গ্যাস জমে বিস্ফোরণ হতে পারে। আমাদের বিশেষজ্ঞরা তদন্ত করে বলতে পারবেন যে এটি নাশকতা না কোনো দুর্ঘটনা।”

গুলিস্তানে সিদ্দিক বাজারে বিআরটিসি বাস কাউন্টারের পাশের ভবনে বিস্ফোরণে গুরুতর আহত শতাধিক জনকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। এদের অধিকাংশের অবস্থা আশঙ্কাজনক। ঢামেক হাসপাতাল পুলিশ ফাঁড়ির ইনচার্জ পরিদর্শক বাচ্চু মিয়া সংবাদ মাধ্যমকে এসব তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, নিহত ১৫ জনের মরদেহ ঢামেক মর্গে রাখা আছে।

বিস্ফোরণে পাশাপাশি থাকা একটি সাততলা ও একটি পাঁচতলা ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানায় ফায়ার সার্ভিস। ফায়ার সার্ভিস সদর দপ্তরের একজন কর্মকর্তা জানান, ফুলবাড়িয়া বাস স্ট্যান্ডের বিপরীত দিকে সিদ্দিক বাজার এলাকায় বিস্ফোরণের ঘটনাটি ঘটেছে। বিকেল ৪টা ৫০ মিনিটে বিস্ফোরণের খবর পেয়ে ফায়ার সার্ভিসের একটি ইউনিট ঘটনাস্থলে যায়। বর্তমানে সেখানে ফায়ার সার্ভিসের ১১টি ইউনিট এবং হতাহতদের উদ্ধারে পাঁচটি অ্যাম্বুলেন্স কাজ করছে।

নর্থ সাউথ রোডের সুরিটোলা স্কুলের কাছাকাছি ওই ভবনটির দ্বিতীয় তলায় এই বিস্ফোরণে আহত হয়েছেন ৩০-৩৫ জন। তাদেরকে উদ্ধার করে হাসপাতালে নিচ্ছেন স্থানীয়রা।

স্থানীয়রা জানান, বিকট আওয়াজে বিস্ফোরণের সঙ্গে সঙ্গে চারদিক ধোঁয়ায় ছেয়ে যায়। বিস্ফোরণে ইট-পলেস্তারা, কাঠের টুকরা বহু দূর ছিটকে পড়ে। এতে অনেকে আহত হন। তাদের মধ্যে গুরুতর আহতও আছেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

fourteen − nine =