দ্য কেরালা স্টোরি: ১০টি দৃশ্য বাদ দিল সেন্সর বোর্ড

‘দ্য কেরালা স্টোরি’ নিয়ে বিতর্ক কিছুতেই কমছে না। একদিকে ছবির উপর নিষেধাজ্ঞা জারির দাবিতে সরব কংগ্রেস। কেরলের মুখ্যমন্ত্রীও ক্ষোভ উগরে দিয়েছেন বাঙালি পরিচালকের এই ছবি নিয়ে। পিনারাই বিজয়নের কথায়, ‘কেরলের ভাবমূর্তি নষ্টের চেষ্টা এই ছবি’। তবে সেন্ট্রাল বোর্ড অফ ফিল্ম সার্টিফিকেশন থেকে ইতিমধ্যেই মুক্তির ছাড়পত্র হাতে পেয়েছে টিম ‘দ্য কেরালা স্টোরি’। তবে বেশ কিছু পরিবর্তনের পর এই ছবিকে ‘A’ (প্রাপ্তবয়স্কদের ছবি, ১৮+) সার্টিফিকেট দিয়েছে সেন্সর বোর্ড। জানা গিয়েছে ছবির ১০টি দৃশ্যে কাঁচি চালিয়েছে সিবিএফসি।

এই ছবি থেকে বাদ দেওয়া হয়েছে কেরলের এক প্রাক্তন মুখ্যমন্ত্রী, ভিএস অচ্যুতানন্দনের সাক্ষাৎকারের অংশ। এছাড়াও ছবির একাধিক দৃশ্য়ে হিন্দু দেবদেবীর প্রসঙ্গ টেনে বেশকিছু সংলাপ ছিল যা বাদ দেওয়ার নির্দেশ দেয় সেন্সর বোর্ড। ‘ইন্ডিয়ান কমিউনিস্টরা সবচেয়ে বড় হিপোক্রিট’, ছবির এই লাইন থেকে ইন্ডিয়ান শব্দ বাদ দেওয়ার নির্দেশ দিয়েছে সিবিএফসি।

‘দ্য কেরালা স্টোরি’তে প্রাক্তন মুখ্যমন্ত্রীর এক সাক্ষাৎকার রাখা হয়েছিল সেখানে বলা হয়েছে, আগামী দু-দশকের মধ্যে কেরল মুসলিম অধ্য়ুষিত রাজ্যে পরিণত হবে, যেহেতু রাজ্যের যুব সম্প্রদায় ইসলাম গ্রহণ করছে। সিবিএফসি এই গোটা সাক্ষাৎকার ছবি থেকে ছেঁটে ফেলতে বলছে পরিচালক সুদীপ্ত সেন ও ক্রিয়েটিভ ডিরেক্টর-প্রযোজক বিপুল শাহকে।

এই ছবির মাধ্যমে কেরলের ভাবমূর্তি ক্ষুণ্ন করা এবং দেশের জাতীয় সংহতি নষ্টের অভিযোগ এনেছে কংগ্রেস। জোর করে কেরলের হিন্দি ও খ্রিস্টান মেয়েদের ইসলামে ধর্মান্তকরণ এবং আইসিসে যোগদান করানোর হাড়হিম করা প্রেক্ষাপটে সাজানো হয়েছে এই ছবি। এই ছবির উপর নিষেধাজ্ঞা জারির আর্জি জানিয়েছেন বাম শাসিত কেরলের বিরোধী দলনেতা সাথীসান।

তথ্যগত ভুলভ্রান্তি রয়েছে ‘দ্য কেরালা স্টোরি’তে দাবি রাজ্যের একাধিক রাজনৈতিক দলের। কেরল কীভাবে সন্ত্রাসবাদীদের ‘সেফ হেভেন’ হয়ে উঠেছে তা উঠে এসেছে এই ছবিতে। যা ঘিরেই বিতর্ক। কংগ্রেস নেতা ভি ডি সাথীসান জানান, ‘এই ছবি জুড়ে রয়েছে মিথ্যাচার। ছবির টিজারে দেখানো হয়েছে, কেরল থেকে ৩২,০০০ মহিলাকে ধর্মান্তরিত করে নিয়ে তাদের সিরিয়া ও আফগানিস্তানে আইএসআইয়ের প্রশিক্ষণ শিবিরে নিয়ে যাওয়া হচ্ছে। এটা পুরোপুরিভাবে আমাদের রাজ্য় ও একটি ধর্মের মানুষের অপমান, আর এর পিছনে রয়েছে সঙ্ঘীদের হাত’।

এই ছবিতে মুখ্য ভূমিকায় অভিনয় করছেন আদা শর্মা, যোগিতা বিহানি, সোনিয়া বালানি এবং সিদ্ধি আদানি। আগামী ৫ই মে হিন্দির পাশাপাশি তামিল, তেলুগু এবং মালায়ালি ভাষায় মুক্তি পাবে ‘দ্য কেরালা স্টোরি’।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

19 − 9 =