রেকর্ড ২৩তম গ্র্যান্ড স্লাম জিতে ইতিহাস গড়লেন জকোভিচ

ফ্রেন্স ওপেন জয়ের মাধ্যমে রোববার রেকর্ড ২৩তম গ্র্যান্ড স্লাম জয়ের ইতিহাস গড়েছেন নোভাক জকোভিচ। ফরাসি ওপেনে নিজের  তৃতীয় শিরোপা জয়ের মাধ্যমে তিনি সর্বকালের সেরা টেনিস তারকা হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন।

গতকাল ফ্রেঞ্চ ওপেনের ফাইনালে নরওয়ের ক্যাসপার রুডকে ৭-৬ (৭/১), ৬-৩ ও ৭-৫ গেমে হারিয়ে শিরোপা জয় করেন ৩৬ বছর বয়সি সার্বিয় তারকা। ফলে দীর্ঘ ক্যারিযারের প্রতিদ্বন্দ্বি রাফায়েল নাদালের সঙ্গে ২২ টি গ্র্যান্ড স্লাম জয়ের অংশিদারত্বকে ছাড়িয়ে যান জকোভিচ।

এই নিয়ে ২০১৬, ২০২১ সালের পর তৃতীয় বারের মতো প্যারিসের শিরোপা জয় করা জকোভিচ এর আগে ১০টি অস্ট্রেলিয়ান ওপেন, ৭টি উইম্বলডন এবং তিনটি ইউএস ওপেনের শিরোপা জিতেছেন।

এখন জকোভিচ হচ্ছেন প্রথম কোন টেনিস তারকা যিনি অন্তত তিনবার করে বিশ্বের শীর্ষ টেনিস টুর্নামেন্টের শিরোপা জয় করেছেন।  ইতোমধ্যে নারী টেনিসে ২৩টি করে গ্র্যান্ড স্লাম জয়ের রেকর্ড গড়েছেন মার্গারেট কোর্ট ও সেরেনা উইলিয়ামস।

বয়স হওয়া সত্বেও  জকোভিচের মধ্যে এখনো  ক্লান্তির তেমন কোচ ছাপ দেখা যাচ্ছে না। এখন তিনিই হচ্ছেন সবচেয়ে বয়সি ফ্রেন্স ওপেন শিরোপা বিজয়ী। মজার ব্যাপার হলো বয়স ৩০ পেরিয়ে যাবার পর ক্যারিয়ারের ১১টি গ্র্যান্ড স্লাম জয় করেছেন তিনি।

এই শিরোপা জয়ের পর আজ আবারো বিশ্ব র‌্যাংকিংয়ের শীর্ষে ফিরেছেন জকোভিচ।

বাসস

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

four × two =