দেশে গ্রিনহাউজ গ্যাস নিঃসরণ মাত্রা সীমিত রাখতে হবে: পরিবেশমন্ত্রী

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, দেশের উন্নয়নের সঙ্গে সঙ্গে পরিবেশ বান্ধব প্রযুক্তি ববহারের মাধ্যমে গ্রিনহাউজ গ্যাস নিঃসরণের মাত্রা সীমিত রাখতে হবে। শাহাব উদ্দিন আজ বুধবার রাজধানীর আগারগাঁওয়ের পরিবেশ অধিদপ্তরে আয়োজিত ‘বাংলাদেশ: ফার্স্ট বাইএনিয়্যাল আপডেট রিপোর্ট টু দ্যা ইউএনএফসিসি’ শীর্ষক প্রকল্পের চূড়ান্ত কর্মশালায় ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

তিনি বলেন, বালাদেশ উন্নত দেশে পরিনত হলে গ্রিনহাইজ গ্যাস নিঃসরণের পরিমাণ বাড়বেই। তাই পরিবেশবান্ধব প্রযুক্তির মাধ্যমে গ্রিনহাউজ গ্যাস নিঃসরণের মাত্রা সীমিত রাখতে প্রয়োজনীয় কাজ করতে হবে। বিশেষ করে এনডিসিতে উল্লেখিত প্রশমনমূলক কার্যক্রমসমূহ বাস্তবায়ন করতে হবে। জলবায়ু প্রশমণ ও অভিযোজন মূলক কর্মকান্ডের মাধ্যমে পরিবর্তনের চ্যালেঞ্জগুলো মোকাবেলা করতে হবে।

পরিবেশ অদিপ্তরের মহাপরিচালক ডক্টর আবদুল হামিদের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার ও পরিবেশ সচিব  ডক্টর ফারহিনা আহমেদ। এতে সম্মানিত অতিথি ছিলেন ইউএনডিপির ডেপুটি রেসিডেন্ট রিপ্রেজেন্টেটিভ কৃষ্ণা রাজ অধিকারী। মূল প্রবন্ধ উপস্থাপন করেন পরিবেশ অধিদপ্তরের পরিচালক মির্জা শওকত আলী।

বাসস

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

fourteen − six =