ঈদে ওটিটিতে মুক্তি পাচ্ছে ৫ সিনেমা, ২ ওয়েব সিরিজ

ঈদে নানান কনটেন্ট নিয়ে দর্শক মাতাতে প্রস্তুত ওটিটি প্ল্যাটফর্ম। এবারে ওয়েব সিরিজের তুলনায় সিনেমার বেশি আসছে ওটিটিতে। সিনেমার মধ্যে আছে, ‘মার্ডার নাইনটিজ’, ‘নিকষ’, ‘মারকিউলিস’, ‘রক্তজবা’ ও ‘মিশন হান্টডাউন’। সিরিজ দুটি হল ‘হুলুস্থুল’ এবং ‘ইনফিনিটি ২’।

এরই মধ্যে দীপ্ত প্লে’তে মুক্তি পেয়েছে ওয়েব ফিল্ম ‘নিকষ’, মঙ্গলবার ‘আইস্ক্রিন-এ আসছে ‘রক্তজবা’। এছাড়া বুধবার আরও কয়েকটি ওয়েব ফিল্ম ও সিনেমা মুক্তি পেয়েছে।

‘মার্ডার নাইনটিজ’ নামটিই বলে দেয় খুনখারাবির ঘটনা নিয়ে তৈরি হয়েছে এই ওয়েব ফিল্ম। নব্বই দশকের আলোচিত একটি খুনের ঘটনা এই সিনেমার উপজীব্য। সিনেমায় খুনের ঘটনার তদন্তের পাশাপাশি ওই সময়ের সামাজিক অবস্থা তুলে এনেছেন নির্মাতা।

‘মার্ডার নাইনটিজ’ ঈদে দেখা যাবে আরটিভি প্লাসে। সিনেমাটি বানিয়েছেন আবু হায়াত মাহমুদ। তার ভাষ্য, “এটি বাংলাদেশের প্রথম পিরিওডিক্যাল ক্রাইম মুভি।”

আবু হায়াত মাহমুদ বলেন, “আমি বরাবরই একটা গল্পকে পর্দায় তুলে আনার চেষ্টা করি। ‘মার্ডার নাইনটিজ’ তার ব্যাতিক্রম হয়নি। ৯০ এর সময় কালটাকে ধরার চেষ্টা করেছি। গল্প অভিনয় মেকিং কালার সাউন্ড মিউজিক সব মিলে ঠিকঠাক একটা ফিল্ম হয়েছে আশা করি। বাকিটা দর্শক কিভাবে নিবে তার উপর নির্ভর করে।”

মেজবাহ উদ্দীন সুমনের রচনায় ওই সিনেমায় অভিনেত্রী প্রার্থনা ফারদিন দীঘি, খাইরুল বাসার, রুনা খান, সাজু খাদেম কাজ করেছেন। এই সিনেমা দিয়ে প্রথম থ্রিলারধর্মী কাজে আসা দীঘির।

নির্মাতা প্রশংসা করে বলেন, “দিঘি চরিত্রটি বেশ ভালো ভাবে ফুটিয়ে তুলেছে। কাজটা ভালো করার জন্য তার মধ্যে একটা চেষ্টা ছিল। সে যে ভালো কিছু করতে চায়,এ চেষ্টার একটা প্রতিফলন পাওয়া যাবে এ কাজে। স্ক্রিপ্ট বাছাইয়ে সচেতন হলে তার সামনে ভাল করার সুযোগ আছে।”

থ্রিলার ঘরানার ওয়েব ফিল্ম ‘নিকষ’, দেখা যাবে ওটিটি প্লাটফর্ম ‘দীপ্ত প্লে’তে। রুবেল হাসানের পরিচালনায় ওয়েব ফিল্মটি মুক্তি পেয়েছে সোমবার।ওটিটিতে এটিই হাসানের প্রথম কাজ। দুই বোন-সুলতানা ও লিজাকে ঘিরে গল্প বুনেছেন নির্মাতা।

সুলতানার চরিত্রটি করেছেন তাসনিয়া ফারিণ। সুলতানা একটি অফিসে টাইপিস্টের চাকরি করে আর স্কুলে পড়ে বোন লিজা। তারা থাকে এই শহরের একটি বস্তিতে। হঠাৎ ছোট বোন লিজা হারিয়ে যায়। বোনকে খুঁজে পেতে মরিয়া সুলতানার অভিযান নিয়ে এগিয়ে যায় গল্প।

এই ওয়েব সিনেমার কাহিনি, চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন মেজবাহ উদ্দীন সুমন। ফারিণ ছাড়াও আরও অভিনয় করেছেন, মাহিমা, মীর নওফেল আশরাফী, জয়রাজ, রাকিব হোসাইন, খালেকুজ্জামান, সাবিহা জামান, ইসারত হৃদিকাসহ আরও কয়েকজন।

কমেডি গল্প নিয়ে সাগর জাহান নির্মাণ করেছেন ওয়েব সিরিজ ‘হুলুস্থুল’। এই সিরিজে চারটি আলাদা জায়গার চারটি ভিন্ন চরিত্রের গল্প শেষ পর্যন্ত মিলিত হয় একবিন্দুতে এসে।

বঙ্গের কণ্টেন্ট প্রধান মোহাম্মদ আলী হায়দার বলেন, “২৮ জুন থেকে বিনা মূল্যে সিরিজটি বঙ্গে দেখা যাবে। এটি এর আগে টেলিভিশনে প্রচার হয়েছে, ওটিটিতে প্রথম দেখানো হচ্ছে।” ১৩ পর্বের সিরিজটির প্রতিটি পর্বের দৈর্ঘ্য ২৫ মিনিট। এতে অভিনয় করেছেন মারজুক রাসেল, চাষী আলম, আরমান ও নাদিয়া নদী।

ঈদে ওয়েব ফিল্ম ‘মারকিউলিস’ বানিয়েছেন আবু শাহেদ ইমন; যিনি এর আগে ‘জালালের গল্প’ সিনেমা নির্মাণ করে হয়েছিলেন প্রশংসিত। ‘মারকিউলিস’ দিয়ে প্রথম ওয়েব ফিল্ম নির্মাণে হাত দেওয়া ইমনের।

একটি তরুণীর গল্প নিয়ে সাজানো হয়েছে আট পর্বের থ্রিলার ধাঁচের এই সিরিজটি। যেখানে ওই মেয়েটির হাতে খুন হয় তার প্রেমিক। এই তরুণী হয়েছেন অভিনেত্রী সাবিলা নূর।

এছাড়া আরও এক ঝাঁক অভিনয়শিল্পীর মধ্যে গিয়াসউদ্দিন সেলিম, জাকিয়া বারী মম, ফজলুর রহমান বাবু, রওনক হাসান, ইরেশ যাকের, রাশেদ অপু, শরীফ সিরাজ, সাবেরী আলম, আইশা খান, নাজিবা বাশার, পৌষালী অথৈ, মিলি বাশার, নাফিস আহমেদ, আফিয়া তাবাসসুম, মাজনুন মিজান, অশোক ব্যাপারী কাজ করেছেন। ‘মারকিউলিস’র সংগীত পরিচালনা করেছেন ইমন চৌধুরী। চরকিতে এই সিরিজটি আসছে ২৮ জুন।

একজন অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষকের কাছে আসা একটি চিঠিকে কেন্দ্র করে আবর্তিত হয়েছে ‘রক্তজবা’র গল্প। যে চিঠির মাধ্যমে শিক্ষক ফিরে যান একযুগ আগে। অতীত এবং চলমান ঘটনার মিশেলে একে একে উন্মোচিত হতে থাকে নানা রহস্য।

এমন গল্প নিয়ে পরিচালক নিয়ামুল মুক্তা ওটিটির জন্য নির্মাণ করেছেন সিনেমাটি। এটি তার দ্বিতীয় সিনেমা। শুরুতে প্রেক্ষাগৃহে মুক্তির কথা থাকলেও পরে সিদ্ধান্ত বদল হয়। ওয়েব ফিল্মটি আসছে আইস্ক্রিনে।

‘রক্তজবা’র প্রধান দুই চরিত্রে অভিনয় করেছেন নুসরাত ইমরোজ তিশা ও শরিফুল রাজ। সিনেমায় আরও আছেন লুৎফর রহমান জর্জ, শিল্পী সরকার অপু, জয়িতা মহলানবিশ, অরিত্র আরিয়া প্রমুখ। ‘রক্তজবা’র কাহিনি ও চিত্রনাট্য লিখেছেন মুহাম্মাদ তাসনীমুল হাসান।

‘ইনফিনিটি’ সিরিজের প্রথম কিস্তি ওটিটিতে এসেছিল মহামারীর শুরুর বছর ২০২০ এ। সেবারে ‘ইনফিনিটি’র গল্প যেখানে শেষ হয়েছিল, এর সিক্যুয়েল শুরু সেখান থেকেই।

ম্যাক্স রাহমানের চিত্রনাট্যে ‘ইনফিনিটি টু’ পরিচালনা করেছেন মেহেদি হাসিব। দ্বিতীয় সিজনে বেশ কয়েকটি ওয়ান টেক অ্যাকশন দৃশ্য রাখা হয়েছে। সিরিজটি মুক্তি পাবে ২৮ জুন।‘ইনফিনিটি টু’তেও অভিনয় করেছেন ঢাকাই সিনেমার হালের অভিনেতা শরীফুল রাজ। সিরিজে রাজ ছাড়া আরও আছেন আবদুন নূর সজল, মুমতাহিনা চৌধুরী টয়া, সাঞ্জু জনসহ আরও অনেকে।

পুলিশি অ্যাকশন ধাঁচের সিনেমা ‘মিশন হান্টডাউন’ ঈদে আসছে হইচই’য়ে। সিনেমাটিতে অ্যান্টিটেররিস্ট স্কোয়াডের প্রধান মাহিদের গল্পের পাশাপাশি দেখানো হয় গ্রামের এক সাধারণ মেয়ে নীরার গল্প।

সদ্য বিবাহিত স্বামী জিল্লুরকে খুঁজতে ঢাকায় আসে নীরা। এই কাজে পুলিশের দ্বারস্থ হলেও তাদের কাছ থেকে নীরা সহযোগিতা পায়না। এরমধ্যে মাহিদের সঙ্গে পরিচয় হয় নীরার। শুরু হয় জিল্লুরকে খুঁজতে নীরা-মাহিদের মিশন। তারা জানতে পারে একটি সন্ত্রাসী সংগঠন দেশে বিশৃঙ্খলা ও নৈরাজ্য সৃষ্টির ষড়যন্ত্র করছে। তখন দুজনের মিশন নেয় নতুন মোড়।

সিরিজের প্রধান দুই চরিত্রে অভিনয় করেছেন এফ এস নাঈম ও বিদ্যা সিনহা মিম। মিম এর আগে ওয়েব সিনেমায় অভিনয় করলেও সিরিজে এই প্রথম। আরও আছেন সুমিত সেনগুপ্ত, এ কে আজাদ সেতু। সানি সানোয়ার ও ফয়সাল আহমেদ যৌথভাবে সিরিজটি পরিচালনা করেছেন।‘মিশন হান্টডাউন’ মুক্তি পাবে ২৮ জুন।

বিডিনিউজ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

20 − fourteen =