বিশ্বসেরা ত্রয়ী চলচ্চিত্র উৎসব ২০২৩-এর উদ্বোধন ৭ জুলাই

আগামী ৭ জুলাই ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির যৌথ উদ্যোগে ‘বিশ্বসেরা ত্রয়ী চলচ্চিত্র উৎসব ২০২৩’ এর উদ্বোধন হবে। শুক্রবার বিকেল ৫টায়,বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে গত ১২৮ বছরে বিশ্বচলচ্চিত্রে নির্মিত বিশ্বসেরা ত্রয়ী চলচ্চিত্রসমূহের মধ্য থেকে নির্বাচিত ২০টি ত্রয়ীর ৬০টি বিশ্বসেরা চলচ্চিত্র নিয়ে এই উৎসবের আয়োজন করা হয়েছে ।

অনুষ্ঠানে উৎসব উদ্বোধক থাকবেন চলচ্চিত্রকার মোরশেদুল ইসলাম। সম্মানিত অতিথি থাকবেন বরেণ্য শিশুসাহিত্যিক ও অগ্রজ চলচ্চিত্র সংসদকর্মী কাইজার চৌধুরী এবং ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশের সভাপতি স্থপতি লাইলুন নাহার স্বেমি।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক নাট্যজন লিয়াকত আলী লাকী এর সভাপতিত্বে  অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করবেন ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটির সভাপতি বেলায়াত হোসেন মামুন।

এ বছর কিংবদন্তি চলচ্চিত্রকার মৃণাল সেনের জন্মশতবর্ষ উপলক্ষে ‘বিশ্বসেরা ত্রয়ী চলচ্চিত্র উৎসব ২০২৩’ এর উদ্বোধনী ত্রয়ী চলচ্চিত্র হবে মৃণাল সেন নির্মিত ‘কলকাতা ট্রিলজি’। ৭ জুলাই, শুক্রবার উদ্বোধনী অনুষ্ঠান শেষে প্রদর্শিত  হবে চলচ্চিত্রকার মৃণাল সেনের কলকাতা ট্রিলজির প্রথম চলচ্চিত্র ‘ইন্টারভিউ’।

শনিবার  প্রদর্শিত হবে কলকাতা ট্রিলজির অপর দুটি চলচ্চিত্র এবং মৃণাল সেনের কলকাতা ট্রিলজি নিয়ে বিশেষ বক্তৃতা-কলকাতা ট্রিলজি: মৃণাল সেনের রাজনীতি। ৮ জুলাই, শনিবার বিকেল ৩:৩০টায় ‘কলকাতা ৭১’, বিকেল ৫:৩০টায় বিশেষ বক্তৃতা এবং সন্ধ্যা ৬:৩০টায় ‘পদাতিক’।

এই উৎসবে প্রদর্শিত হবে সত্যজিৎ রায়ের ‘অপু ট্রিলজি’ এবং ‘কলকাতা ট্রিলজি’, ঋত্বিক কুমার ঘটকের ‘দেশভাগ ট্রিলজি’, ইয়াসিজিরো ওজুর ‘নরিকো ট্রিলজি’, ক্রিস্তফ কিয়েসলোস্কির ‘থ্রি কালারর্স ট্রিলজি’, পার্ক চেন উকের ‘ভেঞ্জেন্স ট্রিলজি’, ফ্রান্সিস ফোর্ড কপোলার ‘গডফাদার ট্রিলজি’, আব্বাস কিয়ারোস্তামির ‘কোকার ট্রিলজি’, আলেসান্দ্রো গঞ্জালেস ইনারিতুর ‘ডেথ ট্রিলজি’, রয় এন্ডারসনের ‘লিভিং ট্রিলজি’, গডফ্রে রিজ্জিওর ‘কাটসি ট্রিলজি’, ইঙ্গমার বার্গম্যানের ‘ফেইথ ট্রিলজি’, আকি কিরোসম্যাকির ‘ফিনল্যান্ড ট্রিলজি’, মাইকেলঅ্যাঞ্জেলো আন্তনওনির ‘মর্ডানিটি এন্ড ইটস ডিসকনটেন্ট ট্রিলজি’, ফেদরিকো ফেলিনির ‘লনলিনেস ট্রিলজি’, আন্দ্রে ওয়াইদার ‘ওয়ার ট্রিলজি’, রিচার্ড লিঙ্কলেটারের ‘বিফোর ট্রিলজি’, থিও অ্যাঞ্জেলোপুলাসের ‘বর্ডার ট্রিলজি’ এবং ওঙ কার ওয়াইয়ের ‘লাভ ট্রিলজি’।

ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি সূত্র জানায়,বিশ্বজুড়ে বিভিন্ন ভাষা ও সংস্কৃতির মানুষের চলচ্চিত্রিক এই কীর্তিসমূহ পাঠ ও বিচারের  প্রয়াসের সাথে নিজস্ব চলচ্চিত্রচিন্তার বিকাশ গভীরভাবে সম্পর্কিত। তাই এই আয়োজন বিশ্বের সেরা চলচ্চিত্র ত্রয়ীসমূহের প্রদর্শন, প্রতিটি চলচ্চিত্র ত্রয়ী নিয়ে বিশেষ বক্তৃতা ও আলোচনার সম্মিলিত এক উদ্যোগ, যা বাংলাদেশের চলচ্চিত্র-সংস্কৃতির বিকাশে চলচ্চিত্রচিত্র চর্চা ও অনুশীলনের বাতাবরণ তৈরি করবে।

বিশ্বসেরা ত্রয়ী চলচ্চিত্র উৎসবের প্রদর্শনী ও চলচ্চিত্র বিষয়ক বক্তৃতা  প্রতিমাসের প্রথম ও শেষ সপ্তাহের শুক্র ও শনিবার অনুষ্ঠিত হবে। চলচ্চিত্র প্রদর্শনী ও চলচ্চিত্র বক্তৃতা বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার মিলনায়তনে অনুষ্ঠিত হবে। উৎসবটি সবার জন্য উন্মুক্ত থাকবে বলে উল্লেখ করা হয়।

বাসস

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

2 × 1 =