‘নেপোলিয়ন’ হয়ে আসছেন হোয়াকিন ফিনিক্স

একজন জোকারের ব্যক্তিগত জীবনের সুখ-দুঃখ আর চাওয়া-পাওয়ার গল্প নিয়ে ২০১৯ সালে তৈরি হয় ‘জোকার’ সিনেমা। সমাজের কশাঘাতে মানসিক বিকারগ্রস্ত জোকারের অভিনয়ে মুগ্ধ হয় সিনেমাজগৎ। জোকার বেশে হোয়াকিন ফিনিক্সের অভিনয় সিনেমাকে এনে দেয় নানা পুরস্কার। ‘জোকার’খ্যাত অভিনেতা হোয়াকিন ফিনিক্স এবার পর্দায় আসছেন নেপোলিয়নের বেশে। হলিউডে এ বছর মুক্তি পাওয়ার কথা ‘নেপোলিয়ন’ নামের সিনেমাটি। গত সোমবার সে বার্তা নিয়েই প্রকাশিত হলো সিনেমার ট্রেলার। ট্রেলারে ফিনিক্সের দেখা মেলে ফ্রান্সের সম্রাট নেপোলিয়ন বোনাপার্টের বেশে।

নেপোলিয়ন বোনাপার্ট ছিলেন ফরাসি বিপ্লবের সময়কার একজন জেনারেল। তিনি ফরাসি প্রজাতন্ত্রের প্রথম কনসাল ছিলেন। তাঁর নেতৃত্বে ফরাসি সেনাবাহিনী এক দশকের বেশি সময় ধরে ইউরোপীয় শক্তির সঙ্গে যুদ্ধে অবতীর্ণ হয় এবং তিনি ইউরোপের অধিকাংশ অঞ্চল নিজের আয়ত্তে নিয়ে আসেন। সে গল্পই এবার হলিউডের পর্দায় আসছে রিডলি স্কটের পরিচালনায়। সিনেমায় ফিনিক্সের বিপরীতে অভিনয় করবেন ভেনেসা কারবি। কীভাবে নেপোলিয়নের সঙ্গে তাঁর প্রেমিকা জোসেফাইনের দেখা হয়, সেই রহস্যের সমাধান থাকছে সিনেমায়। সেই সঙ্গে থাকছে দুজনের প্রেমময় সম্পর্কের নানা গল্প। নেপোলিয়নের বিখ্যাত যুদ্ধ, নিরলস উচ্চাকাঙ্ক্ষার পাশাপাশি মানবিক নেপোলিয়নকে সাবলীলভাবে ফুটিয়ে তুলেছেন হোয়াকিন ফিনিক্স।

ট্রেলারে নেপোলিয়নের সিংহাসনে উত্থান-পতনের দৃশ্য দেখানো হয়েছে। নেপোলিয়ন বেশে ফিনিক্স বলেন, ‘আমি মহত্ত্বের জন্য নির্ধারিত। কিন্তু যারা ক্ষমতায় আছে, তারা আমাকে শুধু তলোয়ার হিসেবে দেখবে।’

সিনেমার চিত্রনাট্য লিখেছেন ডেভিড স্কারপা। মার্ক হাফাম ও কেভিন জে. ওয়ালশের সঙ্গে নির্মাতা রিডলি স্কট ও অভিনেতা ফিনিক্সও থাকছেন প্রযোজক হিসেবে। ফিনিক্সসহ সিনেমার বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন তাহার রহিম, বেন মাইলস, লুডিভাইন স্যাগনিয়ার, ম্যাথিউ নিডহাম প্রমুখ।

আগামী ২২ নভেম্বর সিনেমাটি মুক্তি পাবে ইংরেজি ও হিন্দি ভাষায়। এবার দেখার পালা, কে বেশি সাফল্য পায়— জোকার নাকি নেপোলিয়ন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

7 + one =