উইম্বলডন পেলো নতুন রানি

উইম্বলডন পেল মহিলাদের বিভাগে নতুন চ্যাম্পিয়ন। ট্রফি জিতলেন মার্কেতা ভন্দ্রোসোভা। শনিবার ফাইনালে মূলত একপেশে লড়াইয়ে ওনস জাবেউরকে হারিয়ে ট্রফি জিতলেন তিনি।

তিনিশিয়ান তারকাকে ৬-৪, ৬-৩ গেমে হারিয়ে উইম্বলডনের মুকুট জিতে নিলেন ভন্দ্রোসোভা। উইম্বলডনে ওপেন যুগে এই প্রথম কোনো অবাছাই হিসাবে ট্রফি জিতলেন তিনি।

২০১৭ থেকে নারীদের বিভাগে কোনও খেলোয়াড় ট্রফি ধরে রাখতে পারেননি। প্রতিবারই পাওয়া গেছে নতুন বিজয়ী। সে তালিকায় নতুন সংযোজন চেক প্রজাতন্ত্রের খেলোয়াড় ভন্দ্রোসোভা। তার জয় এতটাই সহজে এসেছে যে এটি ফাইনাল ছিল নাকি প্রথম রাউন্ডের ম্যাচ, বোছা যাচ্ছিলো না।

টানা দ্বিতীয়বার ফাইনালে উঠেও ব্যর্থ হলেন জাবেউর। গতবারও ফাইনালে উঠেছিলেন তিনি। কিন্তু সেবার শিরোপা জিততে পারেননি। এবারও ফাইনালে উঠলেন বেশ দাপটের সাথে এবং ধারণা করা হচ্ছিলো আফ্রিকান এই তারকার হাতে উঠতে পারে এবারের উইম্বলডন। কিন্তু ভন্দ্রোসোভার সামনে ফাইনালে দাঁড়াতেই পারেননি জাবেউর।

গত বছর ইউএস ওপেনের ফাইনালেও উঠেছিলেন জাবেউর। কিন্তু সেখানেও ট্রফি জেতা হয়নি। অর্থাৎ সব মিলিয়ে তিনবার ফাইনালে উঠেও কোনো গ্র্যান্ড স্ল্যাম জিততে পারলেন না তিনি। টেনিস বিশেষজ্ঞরা এরইমধ্যে ‘চোকার’ তকমা দেওয়া শুরু করেছেন তাকে। অর্থাৎ শেষধাপ যিনি কিছুতেই টপকাতে পারলেন না।

প্রথম রাউন্ড থেকে জাবেরের আগ্রাসী খেলতে দেখে আসছিলেন উইম্বলডনের দর্শকরা। যত ফাইনালের দিকে এগোচ্ছিলেন ততই অপ্রতিরোধ্য হয়ে উঠছিলেন তিনি। কিন্তু ফাইনালে ভুল করার রোগ এবারও তার গেল না। ফাইনালের মতো ম্যাচে তার ‘আনফোর্সড এরর’-এর (অনিচ্ছাকৃত ভুল) সংখ্যা ৩১। যেখানে ভন্দ্রোসোভা মাত্র ১৩টি মেরেছেন। ফলে ‘উইনার’-এর দিক থেকে জাবেউর অনেকটা এগিয়ে থাকলেও (২৫-১০) নিজের ভুলের কারণে ম্যাচটা হাতছাড়া হল তার। প্রথম সেটে এক সময় জেতার মুখে ছিলেন তিনি। কিন্তু টানা চারটি গেম জিতে ম্যাচ ঘুরিয়ে দেন ভন্দ্রোসোভা।

প্রথম সেটের পুরোটাই হল ব্রেক এবং পাল্টা ব্রেকের খেলা। কোনও খেলোয়াড়ই নিজেদের সার্ভ ধরে রাখতে পারছিলেন না। আধুনিক টেনিসে পয়েন্ট পাওয়ার অন্যতম অস্ত্র হল সার্ভিস ধরে রাখা। সেই কাজে জাবেউর এবং ভন্দ্রোসোভা দু’জনেই অন্তত প্রথম সেটে ব্যর্থ।

একসময় জাবেউর ৪-২ এগিয়েছিলেন। মনে করা হচ্ছিল, প্রথম সেট জেতা সময়ের অপেক্ষা। সে সময়েই প্রত্যাবর্তন করলেন ভন্দ্রোসোভা। একটি-দু’টি নয়, টানা চারটি গেম পেলেন তিনি। দু’বার ব্রেক করলেন জাবেরউকে। একের পর এক ‘আনফোর্সড এরর’ (অনিচ্ছাকৃত ভুল) করার খেসারত দিতে হল তিউনিশিয়ার খেলোয়াড়কে।

দ্বিতীয় গেমের শুরু থেকেই ভন্দ্রোসোভাকে আগ্রাসী মনোভাবে দেখা যায়। প্রথম গেমেই তিনি জাবেউরকে ব্রেক করেন। পরের সেটে জাবেউরও ব্রেক করেন ভন্দ্রোসোভাকে। চতুর্থ গেমে আবার ভন্দ্রোসোভাকে ব্রেক করে ৩-১ এগিয়ে যান। অনেকেই ভেবেছিলেন, প্রথম সেটের ভুল আর দ্বিতীয় সেটে দেখা যাবে না। কোথায় কী! ভন্দ্রোসোভা পরের সেটে ব্রেক করলেন জাবেউরকে। ৪-৩ এগিয়ে গিয়েও সেখান থেকে ম্যাচ ধরে রাখতে পারেননি তিউনিশিয়ান তারকা। টানা তিনটি গেম জিতে ট্রফি হাতে তুললেন ভন্দ্রোসোভা।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

nine − two =