খুরশিদ আলমের জন্মদিন আজ

বাংলা চলচ্চিত্র সংগীতের অন্যতম পুরোধা মোহাম্মদ খুরশিদ আলম। চলচ্চিত্রের দ্রুত লয়ের গানে তিনিই সবচেয়ে বেশী কণ্ঠ দিয়েছেন। কিংবদন্তি এই শিল্পীর আজ জন্মদিন। ১৯৪৬ সালের ১ আগস্ট পুরনো ঢাকায় জন্মগ্রহণ করেন খুরশিদ আলম। বাবা এ এফ তসলিম উদ্দিন আহমেদ, মা মেহেরুন্নেসা খানম। তিন ভাই, দুই বোনের মধ্যে তিনি সবার বড়। চাচা আবু হায়দার সাইদুর রহমানের হাত ধরে সংগীত জগতে প্রবেশ করেন খুরশিদ আলম।

১৯৬৯ সালে ‘আগন্তক’ ছবিতে সর্বপ্রথম গান করেন খুরশিদ আলম। দীর্ঘ সংগীত ক্যারিয়ারে এ পর্যন্ত ৪২৫ টি ছবিতে গান গেয়েছেন তিনি। অসংখ্য কালজয়ী গান করে শ্রোতাদের মনে স্থায়ী আসন গেঁড়েছেন এই সংগীতশিল্পী।

তার গাওয়া গান মাগো মা, মিস লংকা, চুমকি চলেছে একা পথে, ওই প্রেমের দরজা খুলো না, নাচ আমার ময়না, তোমার নামে শপথ নিলাম, শোনো ভাইয়েরা কথা শোনো, ওই আমি বাঘ শিকার যামু, ও সাগর কন্যারে, পাখীর বাসার মতো চোখ দুটি তোমার, ও দুটি নয়নে স্বপনও চয়নে, ও চোখে চোখ পড়েছে যখনই, ধীরে ধীরে চল ঘোড়া, মুন্না আমার লক্ষ্মী সোনা আমার নয়নমণি, লেখাপড়া জানতাম যদি, এ আকাশকে সাক্ষী রেখের মতো গানগুলোর আবেদন এখনো একই রয়েছে।

চলচ্চিত্রে প্লেব্যাক করারা পাশাপাশি একক অ্যালবামও প্রকাশ করেছেন খুরশিদ আলম। ২০০১ সালে এই আকাশকে সাক্ষী রেখে’ ও ‘চুরি করেছো আমার মনটা’ শিরোনামে একসঙ্গে তার দু’টি অ্যালবাম প্রকাশিত হয়।সংগীতের স্বীকৃতি স্বরূপ ‘চ্যানেল আই মিউজিক অ্যাওয়ার্ডস’-এ আজীবন সন্মাননা পেয়েছেন খুরশিদ আলম। এছাড়া দেশ-বিদেশে অসংখ্য পুরস্কারে ভূষিত হয়েছেন কিংবদন্তি এই সংগীতশিল্পী।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

nine − 3 =