দেশব্যাপী বঙ্গমাতার প্রদর্শনী আজ

বঙ্গমাতা ফজিলাতুন নেছা মুজিবের জন্মদিনে (৮ আগস্ট) আজ দেশব্যাপী প্রদর্শিত হচ্ছে ‘বঙ্গমাতা’। একাত্তরের স্বাধীনতা সংগ্রামে বঙ্গমাতা ফজিলাতুন নেছা মুজিবের অবদান তুলে ধরতে চলচ্চিত্রটি নির্মাণ করেছে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়। বাংলাদেশের ইতিহাসে বঙ্গমাতাকে নিয়ে এটিই প্রথম চলচ্চিত্র।

খোরশেদ বাহারের উপন্যাস ‘বঙ্গমাতা : ইতিহাসের নিভৃত সৈনিক’ অবলম্বনে এ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটি পরিচালনা করেছেন গৌতম কৈরী। চিত্রনাট্য করেছেন নাসরীন মুস্তাফা। ছবিতে বঙ্গমাতার ভূমিকায় অভিনয় করেছেন জ্যোতিকা জ্যোতি। আর তার কিশোরী বয়সের চরিত্রে আছেন মেঘলা টুপুর।

‘বঙ্গমাতা’ চলচ্চিত্রটি সারা দেশে প্রদর্শনের জন্য মন্ত্রণালয় এরই মধ্যে কিছু পদক্ষেপ নিয়েছে। আজ দেশের সব শিল্পকলা একাডেমিসহ সংস্কৃতি মন্ত্রণালয়ের অধীনে সব সংস্থায় চলচ্চিত্রটি প্রদর্শিত হবে।

এ ছাড়া বাংলাদেশ জাতীয় জাদুঘরে মাসজুড়ে এক ঘণ্টা পরপর চলচ্চিত্রটির শো চলবে। পাশাপাশি দেশের বিভিন্ন স্কুল, কলেজ ও উপজেলা পর্যায়ে বিশেষভাবে প্রদর্শনের ব্যবস্থা নেওয়া হয়েছে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিক ‘মুজিব : একটি জাতির রূপকার’ সিনেমায় বঙ্গমাতা চরিত্রে অভিনয়ের জন্য অডিশন দিয়েছিলেন জ্যোতিকা জ্যোতি। তবে সুযোগ পাননি। বিষয়টি নিয়ে মন খারাপ করেছিলেন অভিনেত্রী। ফেসবুকে স্ট্যাটাস দিয়ে আক্ষেপও করেছিলেন। জানিয়েছেন, পরবর্তী সময়ে ‘মুজিব’ সিনেমার অডিশনের ছবি দেখেই সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় থেকে তার সঙ্গে যোগাযোগ করা হয়। এরপর বঙ্গমাতা সিনেমার মূল চরিত্রে অভিনয়ের জন্য চূড়ান্ত হন তিনি। চলচ্চিত্রটি প্রসঙ্গে জ্যোতি বলেন, ‘বাংলাদেশের ইতিহাসের নিভৃত সৈনিক বঙ্গমাতা ফজিলাতুন নেছা। তার অবদান বরাবরই অলক্ষ্যে থেকে গেছে। তবে এই প্রথম বাংলাদেশের ইতিহাসে তাকে নিয়ে কোনো চলচ্চিত্র নির্মিত হলো। তার মতো মহীয়সী নারীর জীবনী পর্দায় রূপদান আমার জন্য সৌভাগ্য, অনুপ্রেরণা ও আনন্দের।’

গতকাল সোমবার বিকেলে বাংলাদেশ শিল্পকলা একাডেমির নাট্যশালা মিলনায়তনে চলচ্চিত্রটির প্রিমিয়ার শো হয়। এ ছবিতে আরও অভিনয় করেছেন মুনির আহমেদ শাকিল, ফারজানা ছবি, খলিলুর রহমান কাদরী, লাবণ্য চৌধুরীসহ অনেকে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

5 × five =