২৫ কবিকে নিয়ে পথিকের সিনেমা

কবিতা নিয়ে সিনেমা বানাতে ভালোবাসেন মাসুদ পথিক। এরই মধ্যে কবিতা অবলম্বনে নির্মিত দুটি সিনেমা মুক্তি পেয়েছে তাঁর। তৃতীয় সিনেমার শুটিংও শেষ করেছেন। ‘বক: দ্য সোল অব ন্যাচার’ নামের সিনেমাটি নির্মাণ হচ্ছে জীবনানন্দ দাশের কবিতা অবলম্বনে। এবার তিনি সিনেমা নির্মাণ করছেন কবিদের নিয়ে। যেখানে অভিনয় করবেন দেশের ২৫ জন কবি। ‘স্ট্রিট ফিলোসোফার’ নামের এ সিনেমায় থাকছেন কবি নির্মলেন্দু গ‌ুণ, অসীম সাহা, কচি খন্দকার, ড. তপন বাগচী, আসলাম সানী, আসাদ মান্নান, হারিসুল হক, বদরুল হায়দার, ইউসুফ রেজা, অচিন্ত্য চয়ন, ফখরুল হাসান, রাশেদ হাওলাদার প্রমুখ।

কবিরা অভিনয় করলেও কোনো কবিতা অবলম্বনে হচ্ছে না সিনেমাটি। স্ট্রিট ফিলোসোফার নির্মিত হচ্ছে ফরাসি ও জার্মান দার্শনিক মিশেল ফুকো ও বের্টোল্ট ব্রেখটের নানা চিন্তাভাবনা অবলম্বনে।

সিনেমার গল্প প্রসঙ্গে নির্মাতা মাসুদ পথিক বলেন, ‘জীবনের অন্তর্গত দর্শন, যেগুলো আমরা যাপন করছি—কিন্তু বুঝি না, জীবনের মগ্ন চৈতন্যের অনুভব, বলা যায় যে দর্শনগুলোর সঙ্গে আমরা ঠিক বোঝাপড়া করতে পারি না, তাই নিয়ে এ সিনেমা। নাগরিক শিল্প ও জীবনের টানাপোড়েন, অন্তর্গত সংগ্রাম—সবই থাকছে স্ট্রিট ফিলোসোফার সিনেমায়। এতে একজন বঞ্চিত ব্যক্তির গল্প বলা হবে, যাকে সমাজ বাঁকা চোখে দেখে, কিছুটা অবহেলার চোখে দেখে। তিনি উচ্চতায় ছোট, আবার চিন্তা চেতনায় সাধারণ মানুষের মতো নন, অসাধারণ একজন।’

সিনেমায় কবিদের অভিনয়ের প্রসঙ্গে মাসুদ পথিক জানান, এটি একটি কাব্যিক র-রিয়ালিজম তৎপরতা। এ ভাবনা থেকেই কবিদের অন্তর্ভুক্তি। প্রধান চরিত্রে অভিনয়ের জন্য নির্মাতা বেছে নিয়েছেন আব্রাহাম তামিমকে। লেখালেখি ও অভিনয় দুই মাধ্যমেই বিচরণ আছে তাঁর। ইফতেখার শুভর পরিচালনায় ‘মুখোশ’ সিনেমায় দুটি গান লেখার পাশাপাশি তিনি অভিনয় করেছেন। পাশাপাশি নাটক, ওয়েব সিরিজেও অভিনয় করেছেন। সর্বশেষ মাসুদ পথিকের বক: দ্য সোল ন্যাচার সিনেমাতেও দাঁড়িয়েছেন ক্যামেরার সামনে।

স্ট্রিট ফিলোসোফার নির্মাণ হবে বাংলা ও ইংরেজি দুই ভাষায়। আন্তর্জাতিক দর্শককে বাংলাদেশি সিনেমা সম্পর্কে জানানোর তাগিদেই ইংরেজি ভাষা বেছে নেওয়া হয়েছে বলে জানান নির্মাতা। গতকাল সিনেমার একটি পোস্টার প্রকাশ করা হয়েছে। ১৫ অক্টোবর থেকে শুরু হবে শুটিং।

পরিচালনার পাশাপাশি সিনেমাটির কাহিনি, চিত্রনাট্য ও প্রযোজনা করছেন মাসুদ পথিক। প্রযোজনার বিষয়ে তিনি বলেন, ‘সিনেমাটি একটু নিরীক্ষাধর্মী। সাধারণত এ ধরনের সিনেমার প্রযোজক পাওয়া কঠিন হয়। তাই নিজেই প্রযোজনা করছি। যদিও জানি, অনেক রিস্ক জব, তবুও আমি থামতে রাজি না।’

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

five × four =