আজ এশিয়া কাপের অঘোষিত সেমিফাইনাল

সালেক সুফী

আজ ১৪ সেপ্টেম্বর ২০২৩ কলম্বো প্রেমাদাসা স্টেডিয়ামে ঘরের মাঠে অত্যন্ত গুরুত্বপূর্ণ ম্যাচে বর্তমান শিরোপাধারী দল শ্রীলংকা খেলবে টুর্নামেন্টের অন্যতম ফেভারিট পাকিস্তানের বিরুদ্ধে। আজ যে দল বিজয়ী হবে তারাই হবে ১৭ সেপ্টেম্বর একই মাঠে ইতিমধ্যেই ফাইনালে পৌঁছানো শক্তিশালী ভারত দলের প্রতিদ্বন্দ্বী। ভারত কিন্তু পাকিস্তান এবং শ্রীলঙ্কা দুটি দলকেই পরাজিত করে সুবিধাজনক অবস্থানে আছে।

জনপ্রিয়তার কারণে বিশ্বজোড়া ক্রিকেট আমাদের এক বিশাল অংশ আগ্রহী পাকিস্তান-ভারত ফাইনাল দেখতে। কিন্তু ভুলে গেলে চলবে না এযাবত অনুষ্ঠিত হওয়া ১৪টি এশিয়া কাপে ৭ বার শিরোপা জিতেছে ভারত, ৫ বার শ্রীলংকা এবং ২ বার পাকিস্তান। শ্রীলংকা বর্তমান শিরোপাধারী।

এবারের টুর্নামেন্টে শ্রীলংকার খেলায় ধারাবাহিকতা আছে। অন্যদিকে পাকিস্তান এবারের টুর্নামেন্টে অনেক প্রস্তুতি নিয়ে শক্তিশালী দল নিয়ে এসেছিলো। প্রস্তুতি পর্বে দীর্ঘদিন শ্রীলংকায় থেকে, টেস্ট সিরিজ, টি২০ সিরিজ খেলেছে, অনেক খেলোয়াড় লংকান প্রিমিয়ার লিগে অংশ নিয়ে উইকেট এবং পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিয়েছে।

শ্রীলংকা দলের প্রথম পছন্দের  চার বোলার ফিট না থাকলেও ওদের সমৃদ্ধ বোলিং গভীরতার কারণে অপেক্ষাকৃত নবীনরা দারুন মানিয়ে নিয়েছে। মাথিশা পাথিরানা, মাহেশ থিকসানার পাশাপাশি নবীন দিনুথ ওয়েললাগে দারুন কার্যকরী মনে হচ্ছে। আর তাই শ্রীলংকার ব্যাটিং আশা অনুযায়ী সফল না হলেও ওদের পারফরমেন্স কিন্তু ধারাবাহিক হয়েছে।

অন্যদিকে পাকিস্তানের বোলিং আক্রমণ মূলত পেস নির্ভর। শাহীন শাহ, নাসিম শাহ, হারিস রউফ ওদের দিনে যে কোনো ব্যাটিং ধসিয়ে দেওয়ার ক্ষমতা রাখে। কিন্তু পাকিস্তানের স্পিন আক্রমণ দুর্বল। বোলিং গভীরতাও সীমিত। তদুপরি তিন প্রধান বোলারদের রোটেট করে লোড ম্যানেজ না করে আনফিট হয়ে পড়েছে নাসিম শাহ, হারিস রউফ। আজ হয়ত খেলানো হবে ওয়াসিম জুনিয়র এবং শেষ মুহূর্তে উড়িয়ে আনা শাহনেওয়াজ ধানীকে।

জানিনা অপেক্ষাকৃত দুর্বল বোলিং নিয়ে পাকিস্তান কতটা সফল হবে উজ্জিবিত স্থানীয় দলের বিরুদ্ধে। টুর্নামেন্টে দুর্বল নেপাল এবং বাংলাদেশের বিরুদ্ধে পাকিস্তান ভালো ব্যাটিং করলেও ভারতের বিরুদ্ধে ভেঙে পড়েছে। শ্রীলংকার বাম হাতি মেধাবী ব্যাটসম্যানদের বিরুদ্ধে বাবর-রিজওয়ান-ইফতিখার জ্বলে না উঠলে পাকিস্তান আজ সুবিধা করতে পারবে না।

রান রেটে পাকিস্তান অনেক পিছিয়ে। আজ যদি বৃষ্টি বিঘ্ন ঘটায় তাহলে শ্রীলংকা চলে যাবে ফাইনালে। ক্রিকেটে চূড়ান্তভাবে কিছু বলা বোকামি। যে দল আজ তাদের পরিকল্পনা সঠিকভাবে বাস্তবায়ন করবে জিতবে। দেখা যাক আজ সেমি ফাইনাল কারা জিতে নেয়।

সালেক সুফী: আন্তর্জাতিক ক্রীড়া বিশ্লেষক

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

four × 2 =