বিসিবি এখনো বিশ্বকাপে দল নির্বাচন নিয়ে দ্বিধান্বিত

সালেক সুফী

৫ অক্টোবর ২০২৩। ভারতে শুরু হবে ১০ জাতির আইসিসি বিশ্বকাপ ২০২৩। চূড়ান্ত ১৫ সদস্যের দল ঘোষণার শেষ দিন ২৭ সেপ্টেম্বর।  ভারত সহ ৮ দেশ ইতিমধ্যেই জানিয়ে দিয়েছে চূড়ান্ত দল। বাকি শ্রীলংকা এবং বাংলাদেশ। শ্রীলংকাও প্রায় নিশ্চিত চূড়ান্ত দল নিয়ে। অথচ বাংলাদেশ এখনো অনিশ্চিত। দলের মূল সমস্যা ওপেনার্স নিয়ে।  তারকা ওপেনার তামিম ইকবাল ১০০% ম্যাচ ফিট না এই মুহূর্তে।  নিজেই বলছে প্রাথমিক পর্যায়ের ৯ ম্যাচের ৫ টির বেশি খেলার ধকল সইবে না তার শরীর। জানিনা তামিম নির্দিষ্ট করে ৫ ম্যাচ খেলার কথা আদৌ বলেছে কি না? যদি বলে থাকে তাহলে এধরনের  শর্তযুক্ত অবস্থায় বিশ্বকাপের মত বৈষয়িক আসরে দল নির্বাচন করা যায় না। অথচ বাস্তবতার কারণে বাংলাদেশের হাতে থাকা বিকল্প সীমিত। অপর  নির্ভরযোগ্য ওপেনার লিটন কুমার দাস নিজেও আছে নড়বড়ে ফর্মে।  বিকল্প যাদের নিয়ে পরীক্ষা নিরীক্ষা করেছে বিসিবি বিগত বেশ কিছু দিন কেউ আস্থা স্থাপন করতে পারেনি।

কাল বিসিবি সভাপতির বাসায় হেড কোচ হাতুরাসিংহে এবং সাকিবকে নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা করেছেন বিসিবি সভাপতি। আজ বাংলাদেশের সঙ্গে সফরকারী নিউ জিল্যান্ড দলের চলতি সিরিজের শেষ ম্যাচ। ০-১ পিছিয়ে থাকা বাংলাদেশের আজ মরিয়া হয়ে প্রয়াস থাকবে ম্যাচ জিতে সিরিজে সমতা আনয়ন। সাকিব আল হাসানের অবর্তমানে আপৎকালীন অধিনায়ক বিশ্রাম চেয়ে দলে না থাকায় প্রথম বারের মত  দলের দায়িত্বে থাকবে দলে ফেরা নাজমুল হোসেন শান্ত। ফিরবে মুশফিক, মেহেদী মিরাজ। ফেরার কথা ছিল তাসকিন, শরিফুল।  কিন্তু জানা গেছে পেটের পীড়ায় আক্রান্ত তাসকিন। তাই দলে নেওয়া হয়েছে গত ম্যাচে অভিষিক্ত খালেদ আহমেদকে। শোনা যাচ্ছে মেহেদী মিরাজ ১০০% ফিট নয়।  আফিফকে শেষ মুহূর্তে ডাকা হয়েছে। আজ ম্যাচ শেষে আগামী কাল ভারতের বিমান ধরতে হবে দলকে।  চূড়ান্ত দল হয়ত আজ ঘোষণা দেওয়া হবে।

ব্যাক্তিগতভাবে আমি কখনো কোনো ১০০% ফিট না থাকা কাউকে বিশ্বকাপের দলে অন্তর্ভুক্ত করার পক্ষপাতী নই।  ২০১৯ বিশ্বকাপে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা ফিট ছিল না। দলের বোঝা হয়েই খেলেছিল ২০১৯ বিশ্বকাপ। মাশরাফির স্থানে বিকল্প পেসার খেলানো হলে বাংলাদেশ হয়তো হাড্ডাহাড্ডি লড়াই করা আরো এক দুটি ম্যাচ জিততেও পারতো। ১০০% ফিটনেস না থাকায় তামিম নিজেই ৫টির বেশি ম্যাচ না খেলার কথা বলেছে। বিদ্যমান অবস্থায় বাংলাদেশের হাতে বিকল্প নাই বললেই চলে।  তাই হয়তো এই যাত্রায় তামিম ছাড়া উপায় নাই। এমনকি লিটনের নড়বড়ে ফর্মের কারণে একজন বিকল্প ব্যাক আপ ওপেনারের কথাও  ভাবতে হবে। আজ আনামুল বিজয় এবং জাকির হাসান দুজনকে সুযোগ দেওয়া উচিত। তানজিদ তামিমকে দেখা হয়েছে। ১৫ জন্যে না রাখলেও ওকে ট্রাভেলিং রিজার্ভ হিসাবে অন্তর্ভুক্ত করা যেতে পারে।

আমাদের বিবেচনায় ১৫ জনের স্কোয়াড হতে পারে

তামিম ইকবাল, লিটন কুমার দাস, নাজমুল হাসান শান্ত, সাকিব আল হাসান, মুশফিকুর রাহিম, মাহমুদুল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, মুস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, নাসুম আহমেদ, শেখ মেহেদী, আনামুল হক বিজয় এবং খালেদ আহমেদ। রিজার্ভ: তানজিদ হাসান তামিম, তানজিব হাসান সাকিব এবং রিশাদ হোসেন।

বাংলাদেশ দুটি  ম্যাচ খেলবে হিমাচল প্রদেশের ধর্মশালায় আফগানিস্তান এবং ইংল্যান্ডের বিরুদ্ধে।  সমুদ্রপৃষ্টের অনেক উপরে ধর্মশালায় শীত এসে গেছে। উইকেটে পেস বাউন্স থাকবে। আফগানিস্তানের রাশিদ খান, মুজিব যেমন সহায়তা পাবে বাংলাদেশের তিন পেসার নিয়ে খেলে আফগানিস্তানের সাথে জয় পাওয়া অসুবিধা হবার কথা না যদি বাংলাদেশ ব্যাটিং করে ২৮০-৩০০ রান করতে পারে। তবে তুখোড় ফর্মে থাকা শক্তিশালী ইংল্যান্ড দলের বিরুদ্ধে সাফল্যের সম্ভাবনা সীমিত।

বাংলাদেশ নেদারল্যান্ডস এবং পাকিস্তানের সঙ্গে খেলবে পাশের বাড়িতে কলকাতায়।  এই দুটি ম্যাচ জয়ের সর্বাধিক প্রচেষ্টা করতে হবে বাংলাদেশকে। সাকিব, মিরাজের, পাশাপাশি নাসুমকেও খেলানো যেতে পারে বাড়তি স্পিনার হিসাবে। বাংলাদেশের কিন্তু বিশাল গ্যালারি সমর্থন থাকবে কলকাতায়।  নিউ জিল্যান্ডের বিরুদ্ধে চেন্নাইতে অনুষ্ঠিত খেলায় বাংলাদেশকে স্পিন দিয়ে কিউইদের মাটিতেই রেখে দিতে সর্বোচ্চ চেষ্টা করতে হবে।

বাংলাদেশ যদি ৫টি ম্যাচের ৩টিও জিতে নেয় তাহলে মুম্বাইতে দক্ষিণ আফ্রিকা এবং পুনেতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে কোমর কোষে লড়াই করে অন্তত একটি জয় ছিনিয়ে আনতে চেষ্টা করতে পারে। বাকি  দিল্লিতে শ্রীলংকা এবং পুনেতে ভারতের বিরুদ্ধে খেলা।  ধরে নিলাম ভারত অপ্রতিরুদ্ধ কিন্তু অজেয় নয়। বাংলাদেশ ভারত খেলা এখন অ্যাশেজের মতোই হাড্ডাহাড্ডি লড়াইতে পরিণত হয়েছে। শ্রীলংকার বিরুদ্ধে জয় না পেলে আমি অবাক হব।

পরিশেষে বলি বিশ্বকাপ প্রস্তুতির শেষ মুহূর্তে এসে ১৫ সদস্যের স্কোয়াড নির্বাচনে দোদুল্যমান থাকা বিসিবির অদূরদর্শিতা এবং আনাড়িপনার জ্বলজ্যান্ত নিদর্শন।

সালেক সুফী: আন্তর্জাতিক ক্রীড়া বিশ্লেষক

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

14 + sixteen =