হেসে খেলেই পাক ভারত যুদ্ধ জয় করলো ভারত

সালেক সুফী

সহজ জয়ে ভারত ক্রিকেট বিশ্বকাপে পাকিস্তানের উপর নিরংকুশ  আধিপত্ব অক্ষুন্ন রাখলো। এটি ঘটেছে কাল আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়াম ছিল এক লক্ষ ক্রিকেট অনুরাগীর উপস্থিতিতে। ক্রিকেট ঈশ্বর সচিন টেন্ডুলকার থেকে শুরু করে বলিউড বাদশা অমিতাভ বচ্চন সবাই এসেছিলো পাকিস্তান, ভারতের একটি হাড্ডা হাড্ডা ক্রিকেট লড়াই দেখতে। কিন্তু ভালো সূচনা করেও পাকিস্তান চোখে চোখ রেখে লড়তে পারলো না। ভারতের তুখোড় বোলিং মোকাবিলায় মাত্র ১৯১ রানে পাকিস্তান ইনিংস গুটিয়ে গেলে অনেকটা হেসে খেলেই ৩০.৩ ওভারে ১৯৩/৩ করে ৭ উইকেটে ম্যাচ জিতে ভারত এবারের বিশ্বকাপে জয় যাত্রা অব্যাহত রাখলো। বিশ্বকাপ ক্রিকেটে এবার নিয়ে ৮ বার মোকাবিলা করে প্রতিবার ভারত জয়ী হয়েছে। বিশ্ব কাপ আর পাকিস্তানের পরাজয় এখন অনেকটা নিয়মে পরিণত হয়েছে।

টস জয় করে রোহিত শর্মা পাকিস্তানকে ব্যাটিং করার আমন্ত্রণ জানায়। বিশাল স্টেডিয়াম চত্বর ছিল ১ লক্ষ সরব ভক্ত অনুরাগীর উপস্থিতিতে যেন নীল সাগর। জনতার উত্তাল সাগরকে নিস্তরঙ্গ করে শুভ সূচনা করেছিল পাকিস্তানের উদ্বোধনী জুটি আব্দুল্লাহ শফিক আর ইমাম উল হক।  ভারতের x-ফ্যাক্টর জাসপ্রিত বুমরাহ দুর্বোদ্ধ থাকলেও সিরাজের বলে সাচ্ছন্দ ছিল পাকিস্তানের দুই ওপেনার। কিন্তু সিরাজ আব্দুল্লাহ শফিককে এলবিডব্লু ফাঁদে ফেলার পর ইমামকেও সহসাই ফেরালো পান্ডিয়া।  পাকিস্তান বাটিংয়ের দুই মহিরুহ বাবার আজম এবং মোহাম্মদ রিজওয়ান ভালোই সামাল দিচ্ছিলো। ওদের যোগাযোগে তৃতীয় উইকেট জুটিতে মূল্যবান ৮২ রান যোগ হলো। রোহিত কিন্তু তার বোলিং সম্পদ অত্যন্ত কৌশলে ব্যবহার করছিলো। যেই না বাবর ৫০ রান করে মুহূর্তের অসতর্কতায় মোহাম্মদ সিরাজের বলে উইকেট খোয়ালো ভারতের সাঁড়াশি আক্রমণে তাসের ঘরের মত ঝরে পড়লো পাকিস্তান ব্যাটিং। ১৫৫/২ থেকে  ১৯১ অল আউট। এমন ভূমিধস ব্যাটিং হয়তো এমন খেলায় কেউ আশা করেনি। বুমরা (২/১৯), হার্দিক পান্ডিয়া (২/৩৪), কুলদীপ যাদব (২/৩৫), রবীন্দ্র জাদেজা (২/৩৮), মোহাম্মদ সিরাজ (২/৫০) সম্মিলিত তুখোড় বোলিং আক্রমণের মুখে দাঁড়াতেই পারেনি পাকিস্তানের মিডল অর্ডার এবং লেজের বাৎসমানররা।  ১৯১ রানের পুঁজি ছিল নিতান্তই মামুলি।

টার্গেট তাড়া করতে ভারত ছিল সাচ্ছন্দ। রোহিত শর্মা আরো একটি ৮৬ রানের ছন্দময় ইনিংস খেললো ৬৩ বলে ৬ চার আর ৬ ছয়ে সাজিয়ে। মাত্র ৩০.৩ ওভারে ১৯২/৩ উইকেটে হেসে খেলে করে ৭ উইকেটের বিশাল জয় তুলে নিলো ভারত। শ্রেয়াস আয়ার ৫৩ রানে ছিল অপরাজিত। সামান্য পুঁজি প্রতিরক্ষা করার সামর্থ ছিল না পাকিস্তানের। এই জয়ে তিন ম্যাচে তিনটি সহজ জয়ে ভারতের বিশ্বকাপ ২০২৩ মিশন দৃঢ় পদে আগুয়ান হলো। পাকিস্তানকে বিশ্ব কাপে টিকে থাকতে হলে ঘুরে দাড়াতে হবে দারুন ভাবে। কালকের খেলাটি আবারো প্রমান করলো এখন আর প্রতিনিয়ত সকালের সূর্য দেখে দিন চেনা যায় না।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

14 − 13 =