আজ বিশ্বকাপে দক্ষিণ গোলার্ধের তাসমান কাজিনদের মুখোমুখি লড়াই

সালেক সুফী

ক্রিকেট ভালোবাসি বলে আর অস্ট্রেলিয়ার হিসাবে সুযোগ থাকায় আমি অস্ট্রেলিয়া এন্ড নিউ জিল্যান্ড ক্রিকেট পরিবারের সদস্য। হিমাচল প্রদেশের ধর্মশালায় এখন থেকে কয়েক ঘন্টা পরে ক্যাঙ্গারু বাহিনী মুখোমুখী হবে ব্ল্যাক ক্যাপসদের সঙ্গে। দুটি দল ইতিমধ্যে শেষ চারের লড়াইয়ে নিজেদের অবস্থান জানান দিয়েছে। আজ আবার মায়ের দেশ বাংলাদেশ খেলবে নেদারল্যান্ডসের সাথে কোলকাতায় অস্ট্রেলিয়া সময় সন্ধ্যায়। ক্রিকেটময় দিনটিতে বাংলাদেশের স্বজনদের নিয়ে কিছুটা শঙ্কায় আছি ঢাকায় একাধিক রাজনৈতিক দলের সমাবেশ থাকায়। আশা করি সবাই বিবেচনার সীমানার মাঝে থেকেই জন জীবনের স্বস্তি নিশ্চিত রাখবেন।

আমি অস্ট্রেলিয়া -নিউজিলান্ড ক্রিকেট নিয়মিত দেখি। ২০১৫ বিশ্বকাপ ফাইনাল মাঠে থেকে দেখেছি। জানি ৫ বারের বিশ্বকাপ জয়ী অস্ট্রেলিয়া প্রথম দুই ম্যাচ হেরে এখন জয়ের ধারায়। অন্যদিকে ২০১৫, ২০১৯ পর পর দুবার ফাইনাল খেলেও শিরোপার দেখা না পাওয়া নিউজিল্যান্ড এবার পর পর চারটি ম্যাচ জয়ের পর শেষ ম্যাচে হেরেছে স্বাগতিক ভারতের বিরুদ্ধে।  যে ফলাফল হোক আজ আমাদের দুটি দল অস্ট্রেলিয়া নিউ জিল্যান্ড থাকবে সেমী ফাইনালে সেটি এখন অনেকটাই নিশ্চিত বলা যায়. অস্ট্রেলিয়া কিন্তু নক আউট পর্যায়ে দুর্জয় হয়ে ওঠে।  ক্রিকেটের ব্রাজিল অস্ট্রেলিয়া স্বরূপে আবির্ভুত হোক সেটি চাইবো। কিন্তু আমার দুর্বলতা আছে নিউজিল্যান্ড দলটি নিয়েও।  মাত্র ৫০ লক্ষ নিপাট ভদ্র  মানুষের দেশ নিউজিল্যান্ড অন্তত একবার বিশ্বকাপ জয়ী হলে ভালো লাগবে।

আজ জয় পেতে হলে ব্ল্যাক ক্যাপসদের অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভয় ডর হীন ক্রিকেট খেলতে হবে।  অস্ট্রেলিয়ার ভাষায় অস্ট্রেলিয়ানদের জবাব দিতে হবে. দুর্ভাগ্য আনফিট থাকায় আজও খেলতে পারবে না অধিনায়ক কেন উইল্লিয়ামসন। জানিনা টিম সউদী ম্যাচ ফিট কিনা। ডেভন কোনওয়ে , উইল ইয়ং , রাচীন রাভিন্দ্রা ,ড্যারিল মিচেল ,টম ল্যাথাম ব্যাট হাতে উইলিয়ামসনের অভাব পুরোপুরি পুষিয়ে দিয়েছেন বলতে পারছি না. তবে অস্ট্রেলিয়র সঙ্গে উইলিয়ামসন বরাবর ভালো খেলে থাকে। আজ গ্লেন ফিলিপসের কাছে প্রত্যাশা থাকবে। তবে স্টার্ক ,কাম্মিন্স ,হেজেলউড কিন্তু এখনো স্বমূর্তিতে সক্রিয় হয় নি. ধর্মশালা উইকেটে আজ ওরা জ্বলে উঠতে পারে।  ব্ল্যাক ক্যাপসদের সামাল দিতে হবে এডাম জাম্পকে।

অন্যদিকে তুখোড় ফর্মে আছে ডেভিড ওয়ার্নার ,পর পর দুটি শতরান ,উইকেটে মারকুটে অবস্থান। সেই সঙ্গে বিশ্বকাপ ক্রিকেটে দ্রুততম শতরান করা গ্লেন ম্যাক্সওয়েল রীতি মত উড়ছে।  স্টিভ স্মিথ এবং মারনাস লেবুচাঙ্গ আছে ছন্দে। জানিনা আজ ট্রাভিস হেড খেলবে কিনা। যেভাবে অস্ট্রেলিয়া ব্যাটিং ঝড় তুলে নেদারল্যান্ডসকে বিদ্ধস্ত করেছে অস্ট্রেলিয়ানদের এই সংহারী রূপ ভীতি ছড়িয়েছে প্রতিদ্বন্দ্বীদের শিবিরে। তবে ওদের ধরা ছোয়ার কৌশল জানা আছে ট্রেন্ট বোল্ট ,মত্ হেনরি ,ফার্গুসন এবং মিচেল সান্টনারদের। আজ একটি তুখোড় প্রতিদ্বন্দ্বিতা দেখতে মুখিয়ে আছি. অস্ট্রেলিয়ায় আজ সন্ধ্যায় হোটেল রেস্টুরেন্ট ,বিনোদন কেন্দ্রগুলোতে বড় পর্দায় ক্রিকেট দেখানো হবে। চলবে পানাহার।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

five × five =